ভারতকে আরও শক্তিশালী করতে অত্যাধুনিক অস্ত্র দিচ্ছে ইজরায়েল, ঘুম উড়ছে চিনের

এবার ইজরায়েলের কাছ থেকে ১২টি স্পাইক লঞ্চার ও ২০০টিরও অধিক ক্ষেপণাস্ত্র কিনছে ভারত। জানা গিয়েছে, পরিস্থিতি ক্রমে ঠান্ডা হলেও সীমান্ত থেকে পিছু হটছে না লালফৌজ। এবার চিনকে চ্যালেঞ্জ করতে ইজরায়েল থেকে শক্তিশালী স্পাইস-২০০০ বম্ব কিনছে ভারত। ভারতীয় বায়ুসেনা এই বম্বগুলি বালাকোট এয়ার স্ট্রাইকের সময় পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করে।

ইজরায়েলের উন্নত প্রযুক্তির মাধ্যমে তৈরি হেরন ড্রোন ইতিমধ্যেই সীমান্তে নজরদারি চালাচ্ছে । ইজরায়েলি স্পাইডার মিসাইল রয়েছে ভারতীয় সেনাবাহিনীর কাছে। তবে নিজের শক্তি বারাতে বারত আরও একধাপ এগিয়ে অ্যান্টি ট্যাঙ্ক স্পাইক মিসাইলের বরাত দিয়েছে ইজরায়েলকে। সামরিক শক্তির জোরে অনেকটাই এগিয়ে রয়েছে চিন। তাই ভারতও সবরকম ভাবে প্রস্তুতি নিয়ে ইজরায়েলের কাছে শক্তিশালী ক্ষেপণাস্ত্র এবং লঞ্চারের বরাত দিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীকে কেন্দ্রীয় সরকারের তরফে ৫০০ কোটি টাকা দেওয়া হয়েছে। এবার সেই অর্থের মাধ্যমেই ইজরায়েল ও আমেরিকার কাছ থেকে শক্তিশালী বম্ব ও অস্ত্র কেনার পরিকল্পনা করেছে ভারতীয় সেনাবাহিনী। দেশেই এবার তৈরি হবে ৩০০টি ‘নির্ভয়’ ক্রুজ মিসাইল। আর এই মিসাইল ১ হাজার কিমি পর্যন্ত আঘাত হানতে সক্ষম। তবে এই মিসাইল সম্পূর্ণ তৈরির কাজ শেষ হবে দুই থেকে তিন বছরের মধ্যে।

Leave a Comment