Hoop News

করোনা আবহে দেশের পাশে গুগল, ভারতে ৭৫ হাজার কোটি টাকা লগ্নির ঘোষণা

করোনা মহামারীর কারণে যখন হাত গুটিয়ে নিচ্ছে অধিকাংশ বিনিয়োগকারী, তখন খুশির খবর শোনাল গুগল। আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে ভারতে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করার কথা ঘোষণা করল তারা। ভারতীয় মুদ্রাতে যা ৭৫ হাজার কোটি টাকার বেশি। সোমবার গুগলের পক্ষ থেকে জানানো হয়, ওই পরিমাণ অর্থ ব্যয় করে বেশ কয়েকটি ভারতীয় সংস্থার শেয়ার কিনবে তারা। তবে, এক্ষেত্রে মূলত ডিজিটাল সার্ভিস প্রোভাইডারের শেয়ার কেনার ওপর জোর দেওয়া হবে বলে জানা গেছে।

গুগলের শীর্ষকর্তা সুন্দর পিচাই জানান, ভারতে ডিজিটাল অর্থনীতির বিরাট ভবিষ্যৎ রয়েছে বলে মনে করে গুগল। সেই সুযোগকে কাজে লাগাতে আগ্রহী তারা। আগামী কয়েক বছরে ভারতে ৭৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করতে আগ্রহী গুগল। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন তিনি। কয়েকদিন আগে ১২ টি সংস্থার পক্ষ থেকে রিলায়েন্স জিও-তে বিনিয়োগ করার কথা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ফেসবুকও রয়েছে। ৫৭০ কোটি ডলার বিনিয়োগ করার আশ্বাস দিয়েছে তারা।

শুধু বড় কোম্পানি নয়, নানা ছোটখাটো কোম্পানিতেও বিনিয়োগ করবেন বলে এদিন জানান পিচাই। সূত্রের খবর, রিলায়েন্স জিও বা ভোডাফোন-আইডিয়াতে লগ্নি করতে আগ্রহ প্রকাশ করেছে গুগল। বিনিয়োগ করা হতে পারে তথ্য সংগ্রহ কেন্দ্র গড়তেও। তবে, এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের কোন জবাব দেননি সুন্দর পিচাই।

whatsapp logo