whatsapp channel

ত্বকের সুরক্ষায় বাড়িতেই সানস্ক্রিন লোশন বানাবেন কিভাবে

বাইরে বেরোতে গেলে কিংবা বাড়িতে রান্নাঘরে সারাক্ষণ রান্না করলে ত্বকের ওপরে কালচে ছোপ পড়ে। এর জন্য ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই সানস্ক্রিন লোশন প্রত্যেকের ব্যবহার করা উচিত। বাজার চলতি সানস্ক্রিন লোশন…

Avatar

HoopHaap Digital Media

বাইরে বেরোতে গেলে কিংবা বাড়িতে রান্নাঘরে সারাক্ষণ রান্না করলে ত্বকের ওপরে কালচে ছোপ পড়ে। এর জন্য ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই সানস্ক্রিন লোশন প্রত্যেকের ব্যবহার করা উচিত। বাজার চলতি সানস্ক্রিন লোশন কতটা ভালো বাঁচাতে ঠিক কী কী উপাদান দেওয়া থাকে তা কেউই জানেন না। এইসব ব্যবহার করে ত্বক আরো ক্ষতি হচ্ছে নাতো? এই প্রশ্ন মাথার মধ্যে সারাক্ষণ ঘুরপাক খায়। তাই বাড়িতেই বানিয়ে ফেলুন সানস্ক্রিন লোশন।

সানস্ক্রিন লোশন বানাতে দরকার:
চন্দন পাউডার
তিল তেল
নারকেল তেল
ভিটামিন ই ক্যাপসুল
গ্লিসারিন
অ্যালোভেরা জেল

এক চামচ চন্দন পাউডার, এক চামচ অ্যালোভেরা জেল, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ গ্লিসারিন, এক চামচ তিল তেল, এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। তৈরি হয়ে গেল ঘরোয়া উপাদানে সানস্ক্রিন লোশন। সকালবেলা ঘুম থেকে উঠে মুখে, হাতে, গলায় পিঠে ভালো করে লাগিয়ে নিন।

আরেকটি সানস্ক্রিন লোশন:
এক চামচ গোলাপের পাপড়ির পেস্ট, এক চামচ তিল তেল, এক চামচ গ্লিসারিন, এক চামচ নারকেল তেল, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ গোলাপ জল, ভালো করে মিশিয়ে নিয়ে একটি কাঁচের কৌট করে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন বাইরে বেরোনোর আগে কিংবা যদি বাড়িতেও থাকেন সকালবেলা ঘুম থেকে উঠে লাগিয়ে নিন এই ঘরোয়া উপাদানে তৈরি সানস্ক্রিন লোশন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media