Hoop Life

ত্বক উজ্জল করতে টমেটোর ফেসপ্যাক কিভাবে অ্যাপ্লাই করবেন

রূপচর্চায় সঙ্গী করুন টমেটো কে। মাত্র এক সপ্তাহেই হাতে হাতে ফল পাবেন। অনেকেই পার্লারে গিয়ে ব্লিচ করান। কিন্তু টমেটোর মধ্যে রয়েছে ন্যাচারাল ব্লিচিং উপাদান। তাই প্রতিদিনের রূপচর্চায় টমেটো কে রাখলে কোনদিন পার্লারে যেতে হবে না। দু-তিনদিন করার পর নিজেই নিজের ত্বকের উন্নতি বুঝতে পারবেন।

১) ত্বকের জন্য প্রয়োজন স্ক্রাবারের। এক চামচ টমেটোর রস এক চামচ চালের গুঁড়া, এক চামচ কাঁচা দুধ, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে ঘষে ঘষে লাগিয়ে নিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

২) টমেটো দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। এক চামচ টমেটোর রস, এক চামচ বেসন, এক চামচ টক দই, এক চামচ আটা ভালো করে মিশিয়ে নিয়ে একটা পেস্ট বানিয়ে মুখে মেখে রাখুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৩) নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন টমেটোর রস কে। এক চামচ টমেটোর রস, এক চামচ অ্যালোভেরা জেল, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে রাত্রিবেলা মুখ ভালো করে পরিষ্কার করে মুখে লাগিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠেই ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৪) ত্বকের জেল্লা আনতে ব্যবহার করুন টমেটোর রস। এক চামচ টমেটোর রস, এক চামচ কফি পাউডার, এক চামচ চিনি ভাল করে মিশিয়ে নিয়ে বেশ কিছুটা সময় লাগিয়ে রাখুন। পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৫) শরীরের কালো হয়ে যাওয়া অংশগুলি যেমন ঘাড়, কনুই, হাঁটু, আন্ডার আর্ম এ এক টুকরো টমেটো, তার উপরে এক চিমটে চালের গুঁড়ো, এক চিমটি নুন দিয়ে ভালো করে কালো দাগের উপরে ঘষুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

(উপরের এই নিয়মগুলো মেনে চললে মাত্র এক সপ্তাহের মধ্যে আপনি আপনার ত্বকের পরিবর্তন লক্ষ্য করবেন। কোনকিছুই ম্যাজিকের মতন কাজ করবে না এর জন্য ধৈর্য ধরতে হবে। তবে শুধু উপর থেকে যত্ন নিলেই হবে না। শরীরের ভেতরকেও সুস্থ রাখতে হবে। পরিমিত আহার, প্রচুর পরিমাণে জল পান ইত্যাদি করলে তো স্বাভাবিকভাবেই জেল্লাদার হয়। টমেটোতে অনেকেরই অ্যালার্জি হয়। তাই প্রথমেই টমেটোর রস নিয়ে পুরো মুখে মাখবেন না। কানের পিছনে খানিকটা দিয়ে দেখবেন যদি কোন রকম চুলকানি হয়, তাহলে টমেটোর রস আপনার ক্ষেত্রে প্রযোজ্য নয়।)

Related Articles