whatsapp channel

দইয়ের কোপ্তা কালিয়া বানানোর রেসিপি রইল শিখে নিন

খাবার শেষে দুই চামচ টক দই কিংবা আয়েশ করে বসে লাল মিষ্টি দই খেতে বাঙ্গালীরা পছন্দ করবে না তা হয় না। অনেকে ডায়েট করার জন্য দইয়ের সঙ্গে শসা দিয়ে রায়তা…

Avatar

HoopHaap Digital Media

খাবার শেষে দুই চামচ টক দই কিংবা আয়েশ করে বসে লাল মিষ্টি দই খেতে বাঙ্গালীরা পছন্দ করবে না তা হয় না। অনেকে ডায়েট করার জন্য দইয়ের সঙ্গে শসা দিয়ে রায়তা করে খান। কিন্তু দই দিয়ে বানানো যেতে পারে কোপ্তা, সেটা কি আপনি আগে জানতেন? না জানলে শিখে নিন দইয়ের কোপ্তা। দই খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। দই হজম ক্ষমতা বাড়ায়। শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকেরই অল্প করে যদি হজম হয় দই খাওয়া উচিত। দই-এ থাকা ক্যালসিয়াম শিশুর হাড় বৃদ্ধিতে, দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

উপকরণ:
এক কিলো টক দই
তিন চামচ ছোলার ছাতু গুঁড়ো
গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ
আদা কুচি
লঙ্কাগুঁড়ো
ধনে গুঁড়ো
জিরেগুঁড়ো
গরম মসলার গুঁড়ো
২ টেবিল চামচ দুধ
দশ বারোটা কাজুবাদাম বাটা
চার মগজ বাটা
এক চামচ চিনি
সামান্য নুন
এলাচ গুঁড়ো
ঘি

প্রণালী: একটি পরিষ্কার কাপড়ের মধ্যে টক দই নিয়ে ভালো করে টাইট করে বেঁধে সারা রাত ঝুলিয়ে রাখতে হবে, যাতে দইয়ে থাকা অতিরিক্ত জল বেরিয়ে যায়। পরের দিন জল ঝরানো জমাট বাঁধা দইয়ের মধ্যে সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মেখে গোল গোল বলের আকারে গড়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে ঘি গরম করে তাতে দইয়ের মাখা বড় বল করা করে ভেজে নিতে হবে। পাত্রে আরো একটু ঘি দিয়ে আদা বাটা, সমস্ত গুঁড়ো মশলা,কাজুবাদাম বাটা, চারমগজ বাটা, দুধ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকা রাখতে হবে। ঢাকনা খুলে দইয়ের বানানো কোপ্তাগুলি দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। ঢাকনা খুলে নামানোর আগে সামান্য এলাচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ছড়িয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘দইয়ের কোপ্তা কালিয়া’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media