whatsapp channel

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু পনির রেজালা, রইল রেসিপি

পনিরের নিজস্ব কোনো স্বাদ থাকেনা। তাকে যেমন যেমন মশলা দিয়ে রান্না করা হয় সে, তেমন আকার ধারণ করে অনেকটা সেই জলের মত, যে পাত্রে রাখা হয় সেই পাত্রের আকার ধারন…

Avatar

HoopHaap Digital Media

পনিরের নিজস্ব কোনো স্বাদ থাকেনা। তাকে যেমন যেমন মশলা দিয়ে রান্না করা হয় সে, তেমন আকার ধারণ করে অনেকটা সেই জলের মত, যে পাত্রে রাখা হয় সেই পাত্রের আকার ধারন করে। রোজ রোজ পনিরের একঘেয়ে খাবার খেতে খেতে ক্লান্ত হয়ে পড়েছেন? একদিন ট্রাই করতেই পারেন পনির রেজালা। চিকেন রেজালা, মাটন রেজালা তো অনেক খেলেন, বৃহস্পতিবারের দুপুরবেলা অনেকেই নিরামিষ খান তাদের জন্য রইল পনিরের সুন্দর রেসিপি।

উপকরন: পনির, কাজু বাদাম, পোস্ত বাটা, চারমগজ বাটা, দই, ক্যাপসিকাম, সাদা তেল, এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচের গুড়ো, গোটা গোলমরিচ, গরম মশলা, ঘি নুন, চিনি স্বাদমতো।

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে প্রথমে টুকরো করা পনির গুলো ভেজে তুলে রাখতে হবে। তারপর সেই তেলের মধ্যে আর একটু সামান্য তেল দিয়ে তেজপাতা, লবঙ্গ, এলাচ, গোটা গোলমরিচ ফোড়ন দিতে হবে। পোস্ত বাটা, কাজুবাদাম বাটা চারমগজ বাটা দিয়ে দিতে হবে। ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে কয়েক চামচ ফেটানো টকদই দিয়ে দিতে হবে। ভেজে রাখা পনির গুলো তুলে দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিয়ে গোল মরিচের গুঁড়ো দিয়ে ভালো করে কষতে হবে। ভালো করে কষা হয়ে গেলে টুকরো টুকরো করে কাটা ক্যাপসিকাম দিয়ে দিতে হবে। প্রয়োজনে খানিকটা গরম জল দিয়ে পাঁচ-দশ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। নামানোর আগে এক চামচ ঘি, গরম মশলা গুঁড়ো দিয়ে কিছুক্ষণ রেখে গরম গরম পরিবেশন করুন ‘পনির রেজালা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media