Hoop StoryHoop Trending

যেন এক বিরাট রাজপ্রাসাদ! চোখ ধাঁধানো সৌন্দর্যের সাথে সেজে উঠছে অযোধ্যার রেলস্টেশন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারা আগামী ৫ই আগস্ট সম্পন্ন হবে বহু প্রতীক্ষিত রাম মন্দিরের ভূমি পুজো। আর অন্যদিকে এই মন্দিরের কাজ শেষ হওয়ার আগেই মন্দিরের আদলেই তৈরি হতে চলেছে অযোধ্যা রেলস্টেশন। এই বিষয়ে রবিবার জানানো হয়েছে, অযোধ্যা রেলওয়ে স্টেশন পুনর্নির্মাণের বাজেট হিসেবে চলতি বছর ৮০ কোটি থেকে বাড়িয়ে ১০৪ কোটি টাকা করা হয়েছে।

উল্লেখযোগ্য, বর্তমানের অযোধ্যা স্টেশনটি দেখতে সম্পূর্ণ একটি মন্দিরের মতো। বেশ কয়েক বছর আগেই এটিকে পুনর্নবীকরণের জন্য চিহ্নিত করা হয়েছিল। নতুন নকশায় মন্দিরের মতো চেহারা ধরে রাখা, ভীড় সামলানোর ক্ষমতা বাড়ানোসহ আরও কিছু সুযোগ-সুবিধা যোগ করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের চেষ্টা করা হয়েছে।

এই পুনর্নির্মাণটি দুই দফায় করা হচ্ছে। প্রথম পর্যায়ে প্ল্যাটফর্ম অঞ্চলগুলির উন্নয়ন করা হবে। আর দ্বিতীয় দফায় নতুন টয়লেট, ডরমেটরি, টিকিট ঘর এবং চলাচলকারী জায়গা বৃদ্ধি ইত্যাদির মতো নতুন সুবিধাসহ নতুন স্টেশনের বিল্ডিংটি নির্মাণ করা হবে। একইসাথে স্টেশনে থাকবে পর্যটক কেন্দ্র. ট্যাক্সি বুথ, শিশু বিহার, ভিআইপি লাউঞ্জ, সেমিনার হল ও ভিআইপি অতিথি নিবাস।

রবিবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল ট্যুইট করে জানিয়েছেন, “রামমন্দির পরিদর্শন করা কোটি কোটি ভক্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অযোধ্যা স্টেশন পুনর্নির্মাণ করছে রেলপথ।” অন্যদিকে রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষে বাড়িয়ে দেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। দীর্ঘ প্রতীক্ষিত রাম মন্দির নির্মাণের ক্ষেত্রে কোনওরকম খুঁত রাখতে চাইছেন না যোগী আদিত্যনাথের সরকার। জানা গিয়েছে এই অনুষ্ঠানে আমন্ত্রিত রয়েছেন প্রায় ২০০ জন।

Related Articles