whatsapp channel
Hoop News

সাবধান! ডানা ছাড়াই আকাশে উড়ে বেড়াচ্ছে প্রচন্ড বিষধর এই উড়ন্ত সাপ, ছোবলে তৎক্ষণাৎ মৃত্যু

এক গাছ থেকে অন্য গাছে ডানা ছাড়াই উড়ে যাচ্ছে সাপ

ডানা না থাকলেও এক গাছ থেকে অন্য গাছে দিব্যি উড়ে চলেছে বিষাক্ত সাপ। এই ধরনের সাপ খুব কমই দেখা যায়। তবে যতগুলি উড়ন্ত সাপের প্রজাতি রয়েছে প্রত্যেকটি বিষাক্ত। সাধারণত প্যারাডাইস ট্রি স্নেক বা ক্রিসোপোলিয়া প্যারাডিসি এই প্রজাতি গুলির মধ্যে অন্যতম। সুন্দর ভাবে এক গাছ থেকে অন্য গাছে ওঠার সময় নিজের শরীরটাকে আকাশে একেবারে উড়িয়ে দেয় এই সাপ। ভার্জিনিয়া টেকের প্রফেসররা এই সাপের গতিবিধি নিয়ে রীতিমত গবেষণা বসেছেন।

শরীরকে বাঁকিয়ে তারা দিব্যি হাওয়াতে ভাসিয়ে উড়ে যেতে পারে। ক্রিসোপোলিয়া প্রজাতির প্রজাতির এই সবগুলি সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ যেমন ভারত, শ্রীলঙ্কা, দক্ষিণ চীন, ফিলিপিন্স ইত্যাদি জায়গায় দেখতে পাওয়া যায়। এদের খাদ্য তালিকায় ছোট ছোট পোকামাকড় থেকে শুরু করে ছোট ছোট পাখি সব রকম চলে আসে। আকারে তিন ফুটের কাছাকাছি লম্বা হয়।

কিন্তু এই প্রজাতির সাপ এমন উড়তে পারে কেন? এই প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা বলেছেন, এই উড়ন্ত সাপ এর দুধরনের উড়ে যাওয়ার প্রক্রিয়া আছে। সাধারণত একটি বড় অ্যামপ্লিটিউডের চলা যা হরাইজন্টাল ওয়েভ এর সৃষ্টি করে, আর ছোট অ্যাপ্লিটিউড ওয়েভ ভার্টিকাল ওয়েভের সৃষ্টি করে। এই দুটি চলনই একসঙ্গে সাপটি করতে পারে, তাই তারা অত সুন্দর উড়ে এক গাছ থেকে আরেক গাছে অনায়াসে চলে যেতে পারে।

whatsapp logo