Hoop News

গরমের ছুটি কাটতে না কাটতেই ফের ছুটির ঘোষণা রাজ্য সরকারের, তাও আবার মাসের শুরুতেই

জুন মাস শেষ হতে চলল। আগামী সপ্তাহেই শুরু হচ্ছে জুলাই। আর মাসের প্রথম দিনই রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য এল বড় সুখবর। জুলাই মাসের প্রথম দিনই অর্ধ দিবস (Government Holiday) ছুটি ঘোষণা করলে রাজ্য সরকার। প্রতি বছরের মতোই ১ লা জুলাই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা খ্যাতনামা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে অর্ধদিবস ছুটির কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। প্রতি বছরের মতোই এ বছরও ১ লা জুলাই চিকিৎসক দিবস পালন করা হয় সরকারের তরফে।

সম্প্রতি অর্থ দফতরের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন যে সরকারি অফিসগুলি রয়েছে এবং গ্রামীণ প্রতিষ্ঠান, কর্পোরেশন, শিক্ষা প্রতিষ্ঠানগুলি রয়েছে সেগুলিও সোমবার, ১ লা জুলাই অর্ধদিবস ছুটি থাকবে। ওই দিন দুপুর দুটোর পর অফিসগুলি ছুটি হয়ে যাবে। তার আগে ২৯ এবং ৩০ শে জুন শনি এবং রবিবারও রয়েছে ছুটি।

১ লা জুলাই বিধানচন্দ্র রায়ের জন্মদিনের পাশাপাশি এদিন তাঁর মৃত্যুদিনও বটে। প্রতি বছরই এই দিনটি বিধান রায়ের স্মরণে তাঁকে শ্রদ্ধা জানাতে চিকিৎসক দিবস হিসেবে পালন করা হয়। রাজ্য সরকারের তরফে এই দিনটিতে অর্ধ দিবস ছুটি দেওয়া হয় বিভিন্ন সরকারি অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি।

এর আগে জুন মাসের ১৭ তারিখে ছিল বকরি ইদ। এদিন জাতীয় ছুটি উপলক্ষে সমস্ত স্কুল কলেজ এবং সরকারি অফিসগুলি বন্ধ ছিল রাজ্য সহ গোটা দেশে। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা পেয়েছিলেন বকরি ইদের ছুটি। এদিকে তার আগে দুদিন ১৫ এবং ১৬ জুন শনি এবং রবিবার সপ্তাহান্তের ছুটি থাকায় টানা তিন দিনের ছুটি পেয়ে গিয়েছিলেন পড়ুয়া এবং চাকরিজীবীরা।

Related Articles