whatsapp channel

Hilsa Fish: বাংলাদেশের আড়াই কেজির ইলিশ মাছ বিক্রি হলো হাজার হাজার টাকায়

বর্ষাকাল আর বাঙালির পাতে ইলিশ পড়বে না, এমনটা তো হতেই পারে না। কথায় আছে, মাছে ভাতে বাঙালি। ভাতের সঙ্গে মাছ খেতে গেলেই সর্বপ্রথম যে মাছের কথা মনে পড়ে, তা হল…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বর্ষাকাল আর বাঙালির পাতে ইলিশ পড়বে না, এমনটা তো হতেই পারে না। কথায় আছে, মাছে ভাতে বাঙালি। ভাতের সঙ্গে মাছ খেতে গেলেই সর্বপ্রথম যে মাছের কথা মনে পড়ে, তা হল এই বর্ষাকালে ইলিশ মাছ। এবারে বাংলাদেশে যতই মাছ উঠুক না কেন মাছের দাম কিন্তু খুব একটা কমেনি। বড় মাছের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সেই মাছের দাম। রবিবার বিকেলে প্রায় আড়াই কেজির একটি মাছ তেরো হাজার টাকায় বিক্রি করলেন এক মৎস্য ব্যবসায়ী, সাধারণত এত বড় মাছ খুব একটা জালে ওঠে না।

Advertisements

জানা যায়, রবিবার দিন সকালবেলা কুয়াকাটা সংলগ্ন এলাকায় এক মৎস্যজীবীর জালে ধরা পড়ে আড়াই কেজির একটি ইলিশ মাছ। তারপরই এক মৎস্যজীবী মাছটি প্রায় এক হাজার টাকা লাভ পেয়ে ১৩ হাজার টাকায় বিক্রি করে দেন। উপসাগরের উপকূলে এত বড় বড় যে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে তা কিন্তু আগে খুব একটা দেখা যায়নি তবে এতে খুশি সকলে।

Advertisements

এবার আনন্দের কথা হল, বাংলাদেশ থেকে আসছে ৩৯৫০ মেট্রিক টন ইলিশ। দুর্গাপুজোয় বাঙালির পেটে এবার ঢুকতে চলেছে পদ্মার সুস্বাদু ইলিশ। ইলিশ মাছ রপ্তানি বিষয়ে শর্তের বিনিময়ে ৭৯ টি প্রতিষ্ঠানকে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। আগামী ৩০ অক্টোবর পর থেকে ১লা সেপ্টেম্বর কলকাতা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ইলিশের চাহিদার কথা বাংলাদেশ উপ-হাইকমিশনে জানানো হয়। তবে আগের বছরে তুলনায় যে এ বছরে অনেক বেশি পরিমাণ ইলিশ আমাদের রাজ্যে ঢুকবে এমনটা বোঝা যাচ্ছে।

Advertisements

ইলিশ মাছ ভারত বাংলাদেশ বাণিজ্য সীমান্তের মহাদেবপুর দিয়ে পশ্চিমবঙ্গে আনা হবে, এমনটাই ভাবনা চিন্তা চলছে। যার ফলে খুব সহজেই মাত্র চার ঘণ্টার পথ অতিক্রম করেই মালদায় আনা সম্ভব হবে, বাংলাদেশের রূপোলি ইলিশ। সুখবর এইটাই যে বাংলাদেশে ইলিশ মাছের উৎপাদন ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে, আর তার জন্যই সেই বাংলাদেশের মিষ্টি জলের মাছ এবার পশ্চিমবঙ্গে আসতে চলেছে।

Advertisements

Hilsa Fish: বাংলাদেশের আড়াই কেজির ইলিশ মাছ বিক্রি হলো হাজার হাজার টাকায়

আশা করা যাচ্ছে, মাছ আমদানি করার ফলে দুই দেশের মধ্যে একটা সুন্দর সম্পর্ক তৈরি হবে। বাংলাদেশের মৎস্য ব্যবসায়ীরা বলছেন, এই সম্ভাবনা যদি সত্যিই হয় তাহলে বাঙালির পাতে খুব কম দামে পদ্মার ইলিশ পড়বে, যা পেয়ে বাংলাদেশের মৎস্যজীবীদের পাশাপাশি ভারতবর্ষের বাঙালিরা ও কিন্তু বেশ আনন্দ পাবেন । পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইলিশের যে একটা বড়সড় ঘাটতি রয়েছে তাও কিছুটা কমবে বলে আশা করছেন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক