Hoop Life

Hair Care Tips: নামিদামি প্রোডাক্ট ছাড়ুন, বাড়িতে থাকা পেঁয়াজ দিয়েই চুল হয়ে উঠবে ঘন

পেঁয়াজের তেল আপনার চুল বাড়াতে সাহায্য করবে। যদি চান চুলকে লম্বা সুন্দর, ঘন, কালো করতে তাহলে পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন। ছাঁচি পেঁয়াজ এখন সহজে পাওয়া যায় না, আমরা রান্নাঘরের জন্য যা ব্যবহার করি, সেই পেঁয়াজ কেটে সহজেই তেল তৈরি করে নিতে পারেন, তাই দেরি না চটজলদি দেখে নিন কিভাবে চুল লম্বা করবেন।

পেঁয়াজের তেল বানাতে গেলে প্রথমে আপনাকে নিতে হবে দুই থেকে তিনটি বড় আকারে পেঁয়াজ। তারপরে ভালো করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর নিতে হবে, এক থেকে দু কাপ নারকেল তেল। নারকেল তেলকে লোহার কড়াইতে খুব ভালো করে গরম করে নিতে হবে। তারপরে এরমধ্যে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভালো করে ভাজা হয়ে গেলে তারপর সেই তেল ছেঁকে নিয়ে সুন্দর করে তৈরি করে নিতে হবে, পেঁয়াজের তেল। নারকেল তেল এক্ষেত্রে ৫০০ গ্রাম নিয়ে নিতে পারেন।

শুধুমাত্র পেঁয়াজ না মিশিয়ে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন এক মুঠো কারিপাতা। আমরা সকলেই জানি, কারিপাতা আমাদের চুলের জন্য ঠিক কতখানি উপকারী। কারিপাতাকেও এই একই ভাবে তেল যখন ফুটবে অর্থাৎ যখন পেঁয়াজ দেওয়া হবে। ঠিক তখনই পেঁয়াজের সঙ্গে কারিপাতা দিয়ে দিতে হবে। দক্ষিণ ভারতের মেয়েদের অনেক চুল থাকে, তার কারণ কিন্তু এই পাতা। কারিপাতা খেলেও চুল অনেক সুন্দর হয় ভেতর থেকে।

তবে পেঁয়াজের দিলে শুধু কারিপাতা না, মেশাতে পারেন অ্যালোভেরা। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন দুই একটি অ্যালোভেরা গাছের পাতার ভেতরের জেলের অংশটি একইভাবে তেল যখন গরম হবে কারিপাতা, পেঁয়াজ দেওয়ার মতো তখন আপনি দিয়ে দিতে পারেন অ্যালোভেরা জেল।

পেঁয়াজের তেলের তিনটি হেয়ার প্যাক –

১) পেঁয়াজের তেল, আমন্ড অয়েল – পেঁয়াজের তেলের সঙ্গে খুব ভালো করে আমন্ড অয়েল মিশিয়ে নিতে হবে, মিশ্রণটিকে খুব ভালো করে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিতে হবে, তারপরে শ্যাম্পু করে নিতে হবে।

২) পেঁয়াজের তেল, টক দই – টক দইয়ের সঙ্গে পেঁয়াজের এই তেল ভালো করে মিশিয়ে যদি আপনি একটি হেয়ার প্যাক বানিয়ে চলে লাগাতে পারেন, তাহলে চুল হবে ভীষণ সুন্দর।

৩) পেঁয়াজের তেল, আমলকি বাটা – পেঁয়াজের তেলের সঙ্গে আমলকি বাটাকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি চুলে লাগান, শীতকালে প্রচুর পরিমাণে বাজারে আমলকি পাওয়া যায়।

উপকারিতা

১) চুল ভালো রাখতে সাহায্য করে পেঁয়াজের এই তেল – উপরে বলা যে কোনো তিনটি পদ্ধতির মধ্যে একটি পদ্ধতি অবলম্বন করে, পেঁয়াজের তেল তৈরি করতে পারেন।

২) চুল কালো করতে সাহায্য করে পেঁয়াজের এই তেল – পেঁয়াজের এই তেল নিয়মিত ব্যবহার করলে, আপনাকে বাজার চলতি আর কোনো রকম চুল কালো করার জিনিস কিনতে হবে না।

৩) চুল সুন্দর এবং ঝলমলে করতে সাহায্য করে পেঁয়াজের তেল- চুলকে যদি সুন্দর এবং ঝলমলে করতে চান, তাহলে পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন।

৪) নতুন চুল গজাতে সাহায্য করে পেঁয়াজের তেল – পেঁয়াজের তেল আপনার চুলকে অনেক বেশি সুন্দর যেমন ঠিক তেমনই নতুন চুল গজাতে সাহায্য করবে, যারা চিন্তায় পড়ে গেছেন, চুল পড়ে গিয়ে তো একেবারে টাক পড়ে গেছে, তাদের জন্য পেঁয়াজের তেল অসাধারণ।

৫) ফাংগাল ইনফেকশন দূর করতে সাহায্য করে পেঁয়াজের তেল- শীতকালের গল্পে অনেক ধরনের ফাংগাল ইনফেকশন হতে পারে, ফাংগাল ইনফেকশন থেকে যদি বাঁচতে চান, তাহলে পেঁয়াজের তেল ব্যবহার করুন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক