Hoop Special

Holi Celebration: বিদেশের মাটিতেও দোল উৎসব পালিত হয়, দেখে নিন এক ঝলক

দোল উৎসব শুধুমাত্র আমাদের দেশেই নয়, দোল উৎসব পালিত হয় বিদেশের মাটিতেও যারা বিদেশী প্রবাসী বাঙালিরা থাকেন, তারা নিজেদের মতন করে দোল উৎসব পালন করে, চলুন দেখে নিন কোন কোন জায়গায় ঠিক কিভাবে দোল পালিত হয় আজকের দিনে।

১) মেলবোর্ন, অস্ট্রেলিয়া- সমগ্র অস্ট্রেলিয়া জুড়ে মেলবোর্নে প্রধানত অনুষ্ঠিত হয়, হোলির উৎসব, ইয়ারা নদীর তীরে রং এর উৎসব অনুষ্ঠিত হওয়া শুরু করে, এটি একটি অসাধারণ অনুষ্ঠান। মার্চ মাসে মেলবোর্নের যখন মনোরম রোদ ভরা, সুন্দর ঝলমলে দিন থাকে, তখন কিন্তু এই অনুষ্ঠানটি বেশ ভালো লাগে দেখতে।

২) স্প্যানিশ ফর্ক, মার্কিন যুক্তরাষ্ট্র- উটাহের স্প্যানিশ ফর্ক শহরের ঠিক বাইরে , স্থানীয় হরে কৃষ্ণ মন্দিরের ‘রঙের উৎসব’ পালিত হয়৷ এখানে আধ্যাত্মিকতার সন্ধানে দলে দলে বেরিয়ে আসে। সমস্ত ধর্মকে স্বাগত জানানোর উপর জোর দেওয়া হয়েছে এখানে, এই আনন্দের পরিবেশ এখন লাস ভেগাস এবং লস অ্যাঞ্জেলেস সহ উত্তর আমেরিকার অন্যান্য শহরগুলিতে ছড়িয়ে পড়ে।

৩) বার্লিন, জার্মানি- ফ্রাঙ্কফুর্ট, হামবুর্গ এবং মিউনিখ সহ জার্মানির বিভিন্ন স্থানে হোলি পালিত হয়। দোল উপলক্ষে অনেক মানুষের সমাগম হয়।

৪) পোর্ট লুইস, মরিশাস– মরিশাসের অর্ধেক জনসংখ্যাহিন্দু ধর্মকে অনুসরণ করুন, তাই হোলি উৎসবটি দ্বীপে সেলিব্রেট করা হয়। সৈকতে একটি বনফায়ার দিয়ে শুরু হয় যা ‘হোলিকা দহন’ নামে পরিচিত, মানে আমাদের বাংলায় যাকে ন্যাড়া পোড়ানো বলে। আবির দিয়ে একে অপরকে একেবারে সুন্দর করে তোলে সকলেই।

৫) লন্ডন, মার্কিন যুক্তরাষ্ট্র- দোল বেশ বড় আকারে দোল উৎসব পালিত হয়। এখানে যারা প্রবাসী বাঙালিরা আছেন তারা অন্যান্য অনুষ্ঠানের মত, নিজেদের সময় মত এবং আবহাওয়া বুঝে দোল পালন করেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক