Finance News

Savings Tips: মাইনে কম হলেও চলবে, সংসারের খরচ বাদেও সঞ্চয় করা সম্ভব এই ৫ উপায়ে

সারা মাসে অনেকটা খরচ সামলে তারপরে টাকা জমানো অনেকের পক্ষেই অসাধ্য হয়ে যায়, কিন্তু বিশ্বাস করুন যদি কয়েকটা টিপস ফলো করতে পারেন, তাহলে আপনিও খুব সহজে টাকা জমাতে পারবেন। শুধু নিচের বলা পাঁচটা টিপস বা আপনাকে ফলো করতে হবে তাহলেই দেখবেন মাসের শেষে অনেকটা টাকা সেভিংস করতে পারবেন।

কিভাবে দ্রুত টাকা জমাবেন চটপট জেনে নিন?

হঠাৎ করে বেশি টাকা মাইনে পেয়েই জীবনধারার পরিবর্তন করবেন না, ধীরে ধীরে পরিবর্তন করুন। অর্থ সাশ্রয় দেখবেন এমনিই হয়ে যাবে, হঠাৎ করে অনেকটা পরিমাণ টাকা খরচ হয়ে গেলে পরবর্তীকালে সমস্যা হতে পারে।

১) একটা বাজেট তৈরি করতে হবে, বাজেট তৈরি করার অর্থ হলো সাশ্রয়ের প্রথম ধাপ, শুরুতেই আয় এবং ব্যয়ের একটা তালিকা করে ফেলুন, আর যদি প্রয়োজন হয় তাহলে ব্যাংকের স্টেটমেন্টগুলো প্রিন্ট করিয়ে রাখতে পারেন তাহলে, কোথায়, কতটা টাকা খরচ হচ্ছে, আপনি পুরো তার হিসাব পেয়ে যাবেন।

২) ব্যয় কমাতে হবে, কেনাকাটা, বিনোদন, উপহার ইত্যাদি থেকে নিজেকে অনেকটাই কন্ট্রোল করে নিতে হবে কারণ এই ধরনের অভ্যাস গুলো থাকলে টাকা কোথা দিয়ে বেরিয়ে যাবে, কিছুতেই বুঝতে পারবেন না শিক্ষা, নিত্য প্রয়োজনীয় জিনিস, স্বাস্থ্যের জন্য টাকা জমাতে হবে।

৩) ব্যয় কমিয়ে আয় বেরিয়ে দিতে হবে, দ্রুত টাকা জমানোর প্রধান উপায় হল আয় বাড়ানো। একটা পথে না হলে অন্যান্য উপায়ের মাধ্যমে আয় বাড়িয়ে নিন। এতে করে এক জায়গার আয়ে সংসার চললে আরেক উপার্জন পুরোপুরি সঞ্চয়ের খাতায় জমা হবে।

৪) জীবনযাত্রার অভ্যাসে পরিবর্তন আনতে হবে। অতিরিক্ত ধূমপান, রেস্টুরেন্টে গিয়ে খাওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা মারা, অতিরিক্ত টাকা খরচ করা এগুলোতে রাশ টানতে হবে। অফারে কেনাকাটাকে নিয়ন্ত্রণ করতে হবে। শপিংমলে না গিয়ে পাড়ার দোকান থেকে বা মুদিখানার দোকান থেকে একটা লিস্ট করে তারপর জিনিসপত্র কিনলে সাশ্রয় বাড়বে।  কারণ শপিং মলে নিজেদের অজান্তেই আমরা অনেক সময় অপ্রয়োজনীয় জিনিসও কিনে ফেলি। তাই অনেক টাকা খরচ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়।

৫) একটা ভালো সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে, যেখানে আপনি অল্প সময়ের মধ্যে অল্প টাকা দিলেই অনেক বেশি আয় করতে পারেন। তবে অবশ্যই দেখে শুনে করবেন, প্রয়োজনে নিজের পছন্দ মতো স্কিম বেছে তাতে ইনভেস্ট করবেন। কারণ অনেক সময় অনেকে ঠকে গেছে সঠিক তথ্য না জানার কারণে, তাই ভালো করে জেনেশুনে তারপরে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখুন।

Related Articles