Bengali SerialHoop FitnessHoop PlusHoop Trending

Aindrila Sharma: অল্প বয়সেই ক্যানসার কেড়ে নিল ঐন্দ্রিলার প্রাণ! এই লক্ষণগুলি আপনার শরীরে থাকলে সতর্ক থাকুন

মাত্র ১৫ বছর বয়সে শরীরের অস্থিমজ্জায় দানা বেঁধেছিল মারণ রোগ ক্যানসার। সেবার লড়াইয়ে জিতে গিয়েছিলেন অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। ২০২১-এ সেই ক্যানসার ছড়িয়ে পড়ে ফুসফুসে। সেবারেও কাছের মানুষটির হাত ধরে মৃত্যুকে জয় করেছিলেন তিনি। কিন্তু গত ১ নভেম্বর ক্যানসার ছড়িয়ে পড়ে মস্তিষ্কে, হয় ব্রেন স্ট্রোক। সেখান থেকে ব্রেন ডেথ। শেষমেষ মাত্র ২৪ বছর বয়সেই চলে যেতে হল ঐন্দ্রিলাকে। এই মারণ রোগ দানা বাঁধতে পারে আপনার শরীরেও। কিভাবে বুঝবেন? শরীরে এই লক্ষ্মণগুলি থাকলেই সতর্ক হোন সত্তর।

(১) অনিয়মিত রক্তপাত: মহিলাদের ক্ষেত্রে অনিয়মিত রক্তপাত ক্যানসারের লক্ষণ হতে পারে। চিকিৎসকদের মতে, জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণই এটি। ঋতুস্রাবের সময় ছাড়াও যদি হঠাৎ রক্তপাত হতে থাকে, সতর্ক থাকুন। হতেও পারে এটি কোনো খারাপ লক্ষণ।

(২) শরীরে মাংসপেশীর অনিয়মিত বৃদ্ধি: মহিলাদের শরীরে ক্যানসারের আরেকটি লক্ষণ হল মাংসপেশীর বৃদ্ধি। শরীরের যে কোনও অংশে, বিশেষ করে বগল ও স্তনে কোনও অস্বাভাবিক মাংসল বৃদ্ধি দেখলেই সতর্ক হন। এটি স্তন ক্যানসার বা লসিকাগ্রন্থিতে ক্যানসারের লক্ষণ হতেই পারে।

(৩) দেহের ওজন কমে যাওয়া: যদি আচমকা আপনার শরীরের ওজন কমে তাহলে সতর্ক থাকুন। যেকোনো ক্যানসারের ফলে এই লক্ষণ দেখা দেয়। এমন কিছু হলে পরামর্শ নিন চিকিৎসকের।

(৪) শরীরে তীব্র যন্ত্রণা: শরীরে কোথাও আঘাত লাগলে বা সামান্য পরিশ্রম করলেই যদি এত ব্যথা হয় যে, পাঁজর ভেঙে যাচ্ছে বলে মনে হয়, তবে সতর্ক হন। হাড়ের ভিতরে কোনও টিউমার হলে এমনটা হয় অনেক সময়। তাই সেই টিউমার ক্যানসারপ্রবণ কি না, তা যত দ্রুত সম্ভব যাচাই করে নেওয়াই শ্রেয়। চিকিৎসকের পরামর্শ নিন সত্বর।

(৫) ঘন ঘন জ্বর: আপনার ঘন ঘন জ্বর হলে এবং সেটি ঠান্ডা লাগার কারণে বা ভাইরাস ইনফেকশনে না হলে সতর্ক থাকুন। বিভিন্ন ধরণের ক্যানসারের কারনে হতে পারে এটি। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

(৬) মলের রং: কোনো কারণ ছাড়াই যদি আপনার মলের রং ও গন্ধ পরিবর্তন হয়, তাহলে সতর্ক থাকুন। এটিও ক্যানসারের কারণ হতে পারে। এরকম হলে পরামর্শ নিন চিকিৎসকের।

(৭) মূত্রের সঙ্গে রক্ত: মূত্রের সঙ্গে রক্তের ছিঁটে দেখা গেলে সতর্ক থাকুন। ডাক্তারের শরণাপন্ন হন। এটিও ক্যানসারের একটি লক্ষণ।

Related Articles