whatsapp channel

Lifestyle: প্রচন্ড রাগ হলে যেভাবে নিজেকে কন্ট্রোল করবেন

কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য - এই ছয়টি হল মানব অন্তরে থাকা রিপু। এদের প্রত্যেকটি আমাদের শত্রু। যার মধ্যে আজকের বিষয় হল - ক্রোধ বা রাগ। আমরা জানি…

Avatar

কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য – এই ছয়টি হল মানব অন্তরে থাকা রিপু। এদের প্রত্যেকটি আমাদের শত্রু। যার মধ্যে আজকের বিষয় হল – ক্রোধ বা রাগ। আমরা জানি যে রাগ বহু কিছু ধ্বংসের কারণ। চলুন আজ জানি কিভাবে রাগকে নিয়ন্ত্রন করা যায় ও চিন্তা মুক্তি ঘটে।

১) মেনে নেওয়া – এখানে মেনে নেওয়া মানে আপোষ নয়। তর্ক করে জেতা অসম্ভব , বিশেষত কোনো মূর্খ ব্যাক্তির সঙ্গে তর্কে যাওয়া মানে নিজের সময়, মান, মন সব কিছু নষ্ট করা। তাই মেনে নিন। মনে মনে বলতে শিখুন – নে তুই ঠিক। তুই তোর জায়গায় ঠিক। ব্যাস। চুপ করে সরে আসুন সেই সমস্যা থেকে।

২) চুপ থাকা – সাইলেন্ট হয়ে যাওয়া বা চুপ হয়ে যাওয়া একটা বড় গুণ। চুপ থাকলে নিজেরই ভালো। বেশি কথা বাড়ালে সমস্যায় পড়তে পারেন। শুধু শুনে যান এবং চুপ থাকুন।

৩) পয়েন্টে কথা বলেই নিজেকে গুটিয়ে নেওয়া – যদি খুব রাগ হয়, অবশ্যই প্রতিবাদ করুন। যেটা বলার সেটাই বলুন, এবং বলে চুপ হয়ে যান।

৪) মেডিটেশন করা, বই পড়া বা পছন্দের কাজ করা- কারোর কোনো কথায় বা আচরণে খুব খারাপ লাগলে এবং রাগ হলে তৎক্ষণাৎ প্রতিক্রিয়া না দিয়ে বরং বই পড়ুন বা সিনেমা দেখুন বা গার্ডেনিং এর কাজ করুন। প্রয়োজনে মেডিটেশন করুন কাজে দেবে।

৫) বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া – অত্যধিক রাগ কিন্তু রোগের লক্ষণ। তাই বয়স যাই হোক না কেন, রাগকে কোনভাবে আয়ত্তে না আনতে পারলে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Disclaimer: উপরের সমস্ত টিপস্ বিশেষজ্ঞের মতামত গ্রাহ্য। এরপরেও একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

whatsapp logo