Hoop Life

বাড়িতে পায়ের যত্ন নেওয়ার ১০টি সহজ টিপস

আমাদের শরীরের মধ্যে পায়ের পাতা অতি মূল্যবান একটি অঙ্গ। পুরো শরীরের ভার বহন করতে সাহায্য করে এই পায়ের পাতা। কিন্তু আমরা অনেকেই এই পায়ের পাতার ঠিকঠাক যত্ন নিনা। যা আমাদের শরীরের জন্য এতটাই গুরুত্বপূর্ণ তার অযত্ন করা ঠিক নয়। শীত-গ্রীষ্ম-বর্ষা সব সময় আমাদের পায়ের যত্ন নেওয়া উচিত। জেনে নিন পা ভালো রাখার ১০ টি টিপস।

১) সকালবেলা ঘুম থেকে উঠে দুটো পা কোমর থেকে তুলে রাখুন। যদি সমস্যা হয় কোমর থেকে দেওয়ালে ঠেস দিয়ে রাখতে পারেন। এতে পায়ের রক্ত চলাচল ভালো হয়।

২) রাত্রে শুতে যাওয়ার সময় পা ভালো করে পরিষ্কার করে শুতে হবে।

৩) সপ্তাহে অন্তত ৩ দিন পায়ে স্ক্রাব করুন। এক চামচ চিনি, এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরে একটু গরম জলে পা ধুয়ে ফেলুন।

৪) পায়ের যত্ন নেবার সাথে সাথে পায়ের জুতো যত্ন নিতে হবে। বাইরে থেকে এলে পায়ের জুতো কোন পরিষ্কার ন্যাকড়া দিয়ে ভালো করে মুছে দিতে হবে। সপ্তাহে একদিন জুতো ভাল করে ধুতে হবে।

৫) শীতকালে অনেকেরই মোজায় দুর্গন্ধ হয়, তাই জুতো পরার আগে পায়ের গোড়ালি এবং আঙ্গুলের ফাঁকে ফাঁকে ডিওডোরেন্ট অথবা বডি পাউডার লাগিয়ে নিন। তাহলে মোজার গন্ধ অনেকটাই কম হবে।

৬) পায়ের যত্ন নিতে গেলে মোজা প্রতিদিন পরিষ্কার করতে হবে।

৭) পায়ের আঙ্গুলের নখ সপ্তাহে অন্তত দুবার ভালো করে কাটতে হবে। আঙ্গুল পরিষ্কার রাখতে হবে। নখ ভালো রাখতে প্রতিদিন রাতে শুতে যাবার সময় গ্লিসারিন এবং লেবুর রস নখে ভালো করে মালিশ করতে হবে।

৮) শীতকালে পা ফাটার হাত থেকে বাঁচতে রোজ রাতে শুতে যাওয়ার সময় এক চামচ গ্লিসারিন, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক-চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে সারা পায়ে লাগিয়ে একটি মোজা পরে শুয়ে পড়ুন। তবে মোজা পরে শুতে অনেকেই অস্বস্তিবোধ করেন, তাহলে কোন পাতলা সুতির কাপড়ে পা ঢেকে শুয়ে পরুন।

৯) বাইরে কাছ থেকে ফেরার পরে কিংবা রাতে শুতে যাওয়ার আগে একবালতি গরম জলে দু’চামচ নুন দিয়ে তার ডুবিয়ে বসে থাকুন। কিছুক্ষণ পর কোন টাওয়েল দিয়ে পা ভালো করে মুছে নিন।

১০) প্রতিদিন স্নান করতে যাওয়ার সময় একটি টমেটো টুকরো তার ওপরে সামান্য নুন দিয়ে পায়ের পাতা গোড়ালিতে ভালো করে ঘষতে থাকুন। অন্তত পাঁচ মিনিট এটি করুন। তারপর গরম জলে পা ধুয়ে ফেলুন। প্রতিদিন নিয়ম করে এই কাজগুলি করতে পারলে পায়ের ত্বকের কোনো সমস্যাই হবে না।

Related Articles