whatsapp channel

একসময়ের কোটিপতি এখন অসহায়, গয়না বেচে খরচ চালাচ্ছেন অনিল আম্বানি

রিলায়েন্স কমিউনিকেশনের কর্ণধার অনিল আম্বানি যিনি কিনা একসময় ছিলেন বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি তার নাকি আজ আর্থিক সমস্যা, অর্থাৎ রোজগারের সব রাস্তা বন্ধ। চিনের রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, ইন্ডাস্ট্রিয়াল…

Avatar

HoopHaap Digital Media

রিলায়েন্স কমিউনিকেশনের কর্ণধার অনিল আম্বানি যিনি কিনা একসময় ছিলেন বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি তার নাকি আজ আর্থিক সমস্যা, অর্থাৎ রোজগারের সব রাস্তা বন্ধ। চিনের রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, ইন্ডাস্ট্রিয়াল এন্ড কমার্সিয়াল ব্যাংক অব চায়না এবং এক্সিম ব্যাংক অব চায়নার দাবি আম্বানির সংস্থাকে তারা ঋণ বাবদ কয়েক হাজার কোটি টাকা দিয়েছে।

আর আম্বানির ব্যবসায় ক্ষতি হতে থাকায় এই ব্যাংকগুলির ঋণ তিনি মেটাতে পারেননি। অন্য দিকে ব্রিটেনের এক আদালতে তিনি নিজেই জানিয়েছেন পরিস্থিতি এতটাই সঙ্গিন যে সামান্য উকিলের খরচ মেটাতে তাঁকে নিজের গয়না বিক্রি করতে হচ্ছে। আর টাকা না মেটানোয় ব্যাংকগুলি ব্রিটেন এবং ভারতের আদালতে অনিলের বিরুদ্ধে মামলা করেছে যেখানে ব্রিটেনের আদালত আম্বানিকে প্রায় ৫ হাজার ৪৪৮ কোটি টাকা ঋণ শোধ করার নির্দেশ দিয়েছে।

সম্প্রতি তিনি আদালতে জানিয়েছেন, “আমার জীবনযাত্রা খুব সাধারণ। এখন আমার খরচ স্ত্রী এবং পরিবার বহন করে। এমনকি আমার আইনি খরচও গয়না বিক্রি করে শোধ করেছি।” জানা গিয়েছে তার আর্থিক অবস্থা এতোটাই খারাপ যে যার জন্য এই মুহূর্তে তাঁর তেমন উল্লেখযোগ্য কোনও সম্পত্তি নেই।

জীবনধারণের জন্যও তিনি স্ত্রী-সন্তানের উপর নির্ভরশীল। কথায় বলে না আজ যে রাজা কাল সে ফকির এই ঘটনা শুধু গল্পেই হয়না। বাস্তবেও এমন অনেক কেই দেখা গেছে যাদের কাছে এক কালে অনেক টাকা ছিলো কিন্তু এখন তাদের কাছে জীবন কাটানোর জন্য একটা সামান্য অঙ্কের টাকাই পড়ে রয়েছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media