Hoop Life

বাড়ির টবে আপেল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

অনেকেই ভাবছেন আপেল তো শীতকালীন ফল। কিন্তু আমাদের এই গরমের জায়গায় কি করে আপেল করবেন? কিন্তু আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে আপনিও আপনার ছাদে টবের মধ্যে চাষ করতে পারেন আপেল। জেনে নিন আপেল চাষের পদ্ধতি।

সমস্ত প্রজাতির আপেল আমাদের এই গরম আবহাওয়াতে হয়না তবে কিছু কিছু প্রজাতির চাষ এখন করা হচ্ছে নার্সারিতে গেলেই আপনি আপেলের কয়েকটা প্রজাতি পেয়ে যাবেন।

আপেল গাছ যেহেতু বড় হয় তাই একে বড় টবে প্রতিস্থাপন করাই ভালো। ২০ ইঞ্চির একটি টব বাছাই করতে হবে এই আপেল চাষের জন্য।

আপেলের মাটি প্রস্তুত করার জন্য লাগবে উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি। আপেল গাছ জল পছন্দ করে কিন্তু গোড়ায় জল জমে থাকা আপেল গাছ পছন্দ করেনা। তাই কোকোপিট, বালি, মাটি, নিম খোল এবং জৈব সার ভালো করে মিশিয়ে আপেল গাছের জন্য মাটি প্রস্তুত করুন।

নার্সারি থেকে গাছের চারা কিনে এনে টবের মধ্যে গাছ প্রতিস্থাপন করুন। গাছের মাটি প্রস্তুত করার সময় যেহেতু নিম খোল দেওয়া হয়েছে তাই রোগ পোকার আক্রমণ থেকে খানিকটা রেহাই পাবেন। তা সত্বেও মাঝেমাঝে নিম তেল স্প্রে করতে হবে।

মাঝেমধ্যে মাটির গোড়া খানিকটা খুঁচিয়ে দিয়ে গোবর সার অথবা ভার্মিকম্পোস্ট অথবা কিচেনের বজ্র পদার্থ থেকে তৈরি কম্পোস্ট সার গোড়ায় দিয়ে দিন। এইভাবে স্টেপ বাই স্টেপ করতে পারলে আপনার ছাদ বাগানে শোভা পাবে আপেল গাছ।

Related Articles