Hoop News

আগস্ট মাস থেকেই নিত্যযাত্রীদের জন্য দুঃসংবাদ! রাস্তা থেকে তুলে নেওয়া হবে অগুনতি বাস

আগামী আগস্ট মাস থেকে নিত্যযাত্রীদের জন্য একটা বিরাট খবর রয়েছে। বলতে পারেন, নিত্য যাত্রীদের বড় দুঃসংবাদ। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকা থেকে কয়েক হাজার বাস উধাও হয়ে যাবে, ফলে আগামী মাস থেকে নিত্যযাত্রীদের সামনে চরম দুর্ভোগ আসতে চলেছে। ২০০৯ সালে, ১৫ বছরের পুরোনো বাস তুলে দেয় কলকাতা হাইকোর্ট। পরিবহণ দফতর সূত্রের খবর, সেই নির্দেশ মেনে, ২০০৯ সালে যে সব নতুন বাস রাস্তায় নামানো হয়েছিল, সামনের অগাস্ট মাসে সেই সব বাসের বয়স ১৫ বছর পেরিয়ে যাওয়ায় সেগুলোকে বাতিল করে দেওয়া হবে। প্রায় হাজার দুয়েক বাস তুলে নেওয়া হবে।

কিন্তু এই সমস্যার কি করে সমাধান হবে? সমাধানের পথও ভেবে রেখেছে রাজ্য সরকার। রাজ্য পরিবহন দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, সরকারি ডিপো এই সমস্ত বাসগুলি অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে সেগুলো কে লিজ দেওয়া হবে। তিন বছরের চুক্তিতে এবার সরকারি বাস নিজেদের ব্যবসায় লাগাতে পারবেন ব্যবসায়ীরা।

যার ফলে যে সমস্ত বাসগুলি পুরনো হয়ে গেছে সেই সব বেসরকারি বাস মালিকরা তাদের বাস রাস্তায় নামাতে পারবেন না, কিন্তু তারা চাইলে নতুন বাস কেনার বদলে এই বাসগুলোকে লিজ নিয়ে লাগাতে পারেন নিজের ব্যবসায়। তবে লিজ নেওয়া বাসের ক্ষেত্রে রয়েছে একাধিক শর্ত, যে সমস্ত বাসগুলি লিজ দেওয়া হবে। সরকারি বাসকে চালাতে হবে সরকারি রুট মেনে, সরকারি রেট চার্ট অনুযায়ী, তারা ভাড়া নিতে পারবেন। রাতে সরকারি ডিপোতে জমা করতে হবে সেই সমস্ত বাস। লিজ ফি বাবদ নির্দিষ্ট টাকা আর পাশাপাশি জমা রাখতে হবে সিকিউরিটি মানি।

প্রসঙ্গত কলকাতায় বেসরকারি বাসের সংখ্যা ৪,৮৪০। কোভিডের সময় বসে গিয়েছে বেশ কয়েকটি বাস। এখন রাস্তায় চলে ৩,৬১৫টি। মিনি বাসের সংখ্যা ছিল ২০৬৪, এখন চলে ১৪৯৮ টি। এগুলির মধ্যে ১৫ বছরের পুরনো হয়ে গেছে এমন বাসের সংখ্যা প্রায় ২,০০০।

Related Articles