whatsapp channel

Baishakhi Banerjee: প্রথম স্বামী দিতে পারেননি সুখ, শোভনের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন বৈশাখী

‘শোভন-বৈশাখী’ নাম দুটি বর্তমানে বাঙালির কাছে আর অজানা নয়। একসময় তাঁদের সম্পর্কের কথা শুনে চমকে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শোভন চট্টোপাধ্যায় (Shobhan Chatterjee) দল ছেড়ে বেরিয়ে এসেছিলেন।…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

‘শোভন-বৈশাখী’ নাম দুটি বর্তমানে বাঙালির কাছে আর অজানা নয়। একসময় তাঁদের সম্পর্কের কথা শুনে চমকে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শোভন চট্টোপাধ্যায় (Shobhan Chatterjee) দল ছেড়ে বেরিয়ে এসেছিলেন। দলের সাথে দূরত্ব বজায় রাখছিলেন বৈশাখী বন্দ্যোপাধ্যায় (Baishakhi Banerje)-ও। বৈশাখী কলকাতার একটি নামী কলেজের অধ্যাপিকা। দীর্ঘদিন ধরেই সম্পর্কে রয়েছেন শোভনের সাথে। যদিও শোভন বিবাহিত। তাঁর স্ত্রী রত্না চট্টোপাধ্যায় (Ratna Chatterjee)-র সাথে আইনত বিবাহ বিচ্ছেদ হয়নি শোভনের। তবে 2021 সালের দুর্গাপুজোয় মিডিয়ার একটি লাইভ অনুষ্ঠানে সকলের সামনেই বৈশাখীর সিঁথিতে সিঁদুর পরিয়ে দেন শোভন। এরপরেই 2022সালের এপ্রিল মাসে বৈশাখীর সাথে তাঁর স্বামী মনোজিৎ মন্ডল (Manoj it Mondal)-এর বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। তবে তার অনেক আগে থেকেই বৈশাখী ও শোভন লিভ-ইন সম্পর্কে থাকতে শুরু করেছেন।

Advertisements

Advertisements

একসময় পরিবারের বিরুদ্ধে গিয়ে মনোজিৎ-কে বিয়ে করেছিলেন বৈশাখী। বিয়ের আগে কলেজ সার্ভিস কমিশনের পরীক্ষার সময় বৈশাখীর পাশে দাঁড়িয়েছিলেন মনোজিৎ। তিনিই বৈশাখীকে নিজের অধিকারের জন্য লড়াই করতে শিখিয়েছেন। কিন্তু পরিস্থিতির পরিবর্তন হয়েছিল বিয়ের দুই মাসের মধ্যেই। বৈশাখীর উপর প্রভুত্ব ফলাতেন মনোজিৎ। শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছিলেন বৈশাখী। একসময় মনোজিৎ-এর কথা মানতে না চাইলে জোর করে বৈশাখীকে দিয়ে তাঁর জুতো চাটিয়েছিলেন প্রাক্তন স্বামী। কিন্তু তবু আর পাঁচজন মহিলার মতোই বৈশাখীও অপেক্ষা করেছেন মনোজিৎ-এর পরিবর্তনের। স্বামীর অসুস্থতার সময় অক্লান্ত সেবা করেছেন। তবু পরিবর্তন হয়নি মনোজিৎ-এর। একসময় পরকীয়া সম্পর্কে জড়িয়েছেন তিনি। তা জানতে পেরে বৈশাখী তাঁর কন্যাসন্তানকে নিয়ে সংসার ভেঙে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেন।

Advertisements

ভালোবাসার উপর থেকে তাঁর বিশ্বাস উঠে গিয়েছিল। কিন্তু শোভন নিঃস্বার্থ ভাবে তাঁর পাশে দাঁড়িয়েছিলেন। তিনিই বৈশাখীকে সংসার থেকে বেরিয়ে আসতে সাহায্য করেন। বৈশাখী, শোভনকে মানুষ হিসাবে সম্মান করেন। কোনোদিন হিসাব করে সম্পর্ক তৈরি করেননি তিনি। ফলে একসময়ের মেয়র ও মন্ত্রী শোভনের পদ চলে গেলেও তাঁর পাশে রয়েছেন বৈশাখী। শোভন যদি কোনোদিন বদলে যান, তাহলেও তাঁর জন্য চূড়ান্ত আত্মত্যাগ করতে খারাপ লাগবে না বৈশাখীর।

Advertisements

বিবাহ বিচ্ছেদের পর মেয়ের কাস্টডি পেয়েছেন বৈশাখী। শোভন ও বৈশাখীর সাথেই থাকেন মেয়ে। কিন্তু রত্না কি দোষ করেছিলেন? তাঁর সংসার এইভাবে ভেঙে গেল কেন?

whatsapp logo
Advertisements