Hoop News

ভারতে চিকিৎসা করাতে এসে বন্ধ ফেরার পথ, ভিসার মেয়াদ শেষ হওয়ায় বিপাকে বাংলাদেশী গৃহবধূ

বাংলাদেশের (Bangladesh) বর্তমান পরিস্থিতি ক্রমেই বাড়াচ্ছে উদ্বেগ! সোমবার হাসিনা সরকারের পতনের পরেই বাংলাদেশের দখল নেয় সেনা। এদিকে পড়শি দেশের এমন পরিস্থিতিতে ভারতের সীমানায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। বাংলাদেশের সঙ্গে যোগাযোগের সমস্ত মাধ্যম বন্ধ হয়ে গিয়েছে। এমতাবস্থায় যারা ওই দেশ থেকে ভারতে এসেছিলেন চিকিৎসা করাতে তারা পড়েছেন মহা বিপদে।

সুমিত্রা রানি মণ্ডল। সন্তান জন্ম দিতে এপারেএপারের্য এসেছিলেন বাংলাদেশের গৃহবধূ। জন্ম দিয়েছেন মেয়ে পিয়াসীর। কিন্তু নিজের দেশে ফিরতে গিয়েই খেয়েছেন ধাক্কা। ফেরার রাস্তা বন্ধ। এদিকে ভিসার মেয়াদও শেষ হতে বসেছে। কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জানিয়েও বয়সী লাভ। বরং সেখান থেকে বলা হয়েছে দেশে ফিরে যেতে। কিন্তু সেখানে সেখানকার যা পরিস্থিতি তাতে মাত্র ১ মাস ৫ দিন বয়সী শিশুকে নিয়ে ফেরার সাহস পাচ্ছেন না ওই গৃহবধূ।

তিনি জানান, গত বছরেই সপরিবারে চিকিৎসার জন্য এপার বাংলায় এসেছিলেন তাঁরা। আরজিকর হাসপাতালে সন্তানের জন্ম দেন সুমিত্রা। মেয়ের চিকিৎসার জন্য আরো কিছুদিন থাকার পর বাংলাদেশে ফিরতে গিয়েই সমস্যায় পড়েছেন তাঁরা। ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন গ্রাহ্য হয়নি। তাঁরা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে দু চার দিন পর বাংলাদেশে ফিরে যেতে।

সুমিত্রার স্বামী জানান, তাঁদের হাতে যেটুকু টাকা পয়সা ছিল তাও শেষ হতে বসেছে। কবে নিজেদের দেশে ফিরতে পারবেন তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। এমতাবস্থায় কলকাতায় কিছু কাজ খোঁজা ছাড়া উপায় নেই মানুষগুলির। সংরক্ষণের বিরুদ্ধে আন্দোলনে বিগত বেশ অনেকদিন ধরেই উত্তাল বাংলাদেশ। পথে নামে ছাত্রছাত্রীরা। পড়ুয়াদের মৃত্যুতে বিক্ষোভ ক্রমে তীব্র হয়। সোমবার পরিস্থিতি ওঠে চরমে। দেশের লক্ষ লক্ষ মানুষ নেমে আসে রাস্তায়। শেষমেষ পদত্যাগ করে দেশ ছাড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের বাসভবন থেকে সামরিক হেলিকপ্টারে দেশ ছাড়েন তিনি। বর্তমানে নয়া দিল্লিতে রয়েছেন হাসিনা।

Related Articles