Hoop News

অগাস্টে মোট ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! জরুরি কাজের আগে চোখ বুলিয়ে নিন, রইল পূর্ণাঙ্গ তালিকা

প্রতি মাসের শুরুতেই কিছু কিছু তথ্য জেনে নিতে হয় সাধারণ মানুষকে। এর মধ্যে ব্যাঙ্ক (Bank Holiday) সংক্রান্ত তথ্য অন্যতম। অর্থাৎ কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে তা মাসের শুরুতেই জেনে নেওয়া যায়। আর এই তালিকাটা প্রতিটি মানুষের জন্যই জেনে রাখা জরুরি। কারণ নানান দরকারি কাজে প্রায়ই ব্যাঙ্কে যেতে হয় মানুষকে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দেশ জুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির দিন নির্ধারণ করা হয়। সাপ্তাহিক ছুটি এবং জাতীয় ছুটি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক উৎসব উপলক্ষেও ছুটি থাকে ব্যাঙ্কে। সাপ্তাহিক এবং জাতীয় ছুটির দিনগুলিতে সমগ্র দেশ জুড়ে সব ব্যাঙ্কের ছুটি থাকলেও আঞ্চলিক ছুটি হয় বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে। ব্যাঙ্কের ছুটি গুলিকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট এই তিন ভাগে ভাগ করা হয়েছে ব্যাঙ্কের ছুটি গুলি।

অগাস্ট মাসে মোট ৩১ দিনের মধ্যে ১৩ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। আগামী ৩ রা অগাস্ট কের পূজা উপলক্ষে আগরতলায় বন্ধ থাকবে সব ব্যাঙ্ক। ৪ ঠা অগাস্ট রবিবার দেশ জুড়ে বন্ধ ব্যাঙ্ক। ৮ ই অগাস্ট টেন্ডং লো রাম ফাট উপলক্ষে গ্যাংটকে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ১০ অগাস্ট দ্বিতীয় শনিবার উপলক্ষে দেশ জুড়ে বন্ধ ব্যাঙ্ক। ১১ ই অগাস্ট রবিবার। তারপর ১৩ ই অগাস্ট দেশপ্রেম দিবস উপলক্ষে ইম্ফলে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে দেশজুড়ে বন্ধ থাকবে সব ব্যাঙ্ক।

১৮ ই অগাস্ট রবিবারের পর ১৯ শে অগাস্ট রাখি বন্ধন উৎসব উপলক্ষে দেশ জুড়ে সব ব্যাঙ্ক বন্ধ থাকবে। শ্রী নারায়ণ গুরু জয়ন্তী উপলক্ষে আগামী ২০ শে অগাস্ট কেরলে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২৪ এবং ২৫ শে অগাস্ট যথাক্রমে মাসের চতুর্থ শনিবার এবং রবিবার। তারপর ২৬ শে অগাস্ট জন্মাষ্টমী উপলক্ষ্যে সারা দেশে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

Related Articles