Hoop Food

Recipe: ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন তেল ছাড়া রুই মাছের কারি

কথায় বলে, ‘বাঙালি মাছে ভাতে’ বাঙালি দুপুর বেলার খাবার পাতে ভাতের সঙ্গে মাছ থাকবে না, এমন বাঙালি খুঁজে পাওয়া বিরল। তবে এখন শরীর স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই নিরামিষ আহার করেন কিন্তু বর্তমানে যা গরম পড়েছে, সেক্ষেত্রে আলু আর ঝিঙে দিয়ে চটজলদি রুই মাছের ঝোল বানিয়ে নিতে পারেন। বাড়িতে অতিথি এলে ও তার জন্য কিন্তু একটি পদ এমন রাখতেই পারেন কোন অসুবিধা নেই। অতিথির শরীরের কথা মাথায় রেখে এবং নিজেদের মধ্যেও একটু বদলাতে অবশ্যই রান্না করুন এই অসাধারন রেসিপি।

উপকরণ
রুই মাছের টুকরো ১০ টি
চারটি বড় আকারের ঝিঙে
আলু চারটি বেশ বড় আকারের
কালোজিরে ১ টেবিল-চামচ
কাঁচা লঙ্কা দুটি
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
টক দই এক কাপ
কাজুবাদাম পেস্ট এক টেবিল চামচ

প্রণালী– কড়াইতে সামান্য সরষের তেল গরম করে মাছগুলোকে হালকা নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে টমেটো বাটা, ঝিঙে, আলু ভালো করে ভাজা ভাজা করে সামান্য গরম জল ঢেলে দিতে হবে। এরমধ্যে মাছ গুলি দিয়ে দিতে হবে। টক দই, কাজুবাদাম পেস্ট সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ঢাকা দিয়ে রাখতে হবে অন্তত ১০ মিনিটের জন্য কম আঁচে রান্না করতে হবে, তারপর ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন তেল ছাড়া রুই মাছের কারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক