whatsapp channel

Egg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিমের কুসুম কষা রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য অনেক কিছুই আমরা রান্না করে থাকি। কিন্তু বাড়িতে যদি হঠাৎ করে অতিথির আগমন হয়, কিংবা বাড়িতে যদি তেমন কিছু রান্না করার মতন না থাকে তাহলে ভাতের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ভাতের সঙ্গে খাওয়ার জন্য অনেক কিছুই আমরা রান্না করে থাকি। কিন্তু বাড়িতে যদি হঠাৎ করে অতিথির আগমন হয়, কিংবা বাড়িতে যদি তেমন কিছু রান্না করার মতন না থাকে তাহলে ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন Hoophaap স্পেশাল অসাধারণ ‘ডিমের কুসুম কষা'(Dimer kusum kosa)।

Advertisements

উপকরণ –
পাঁচটি সেদ্ধ করার ডিম
পাঁচটি সেদ্ধ করা কুসুম
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
সরষের তেল ৬ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো

Advertisements

মশলার জন্য-
গোটা জিরে এক চা চামচ
শুকনো লঙ্কা দুটি
একটি দারচিনি
ছোট এলাচ দুটি
বড় এলাচ একটি
স্টার ফুল একটি

Advertisements

প্রণালী – প্রথমে ডিমগুলিকে সেদ্ধ করে নিয়ে হালকা তেলে নুন, চিনি, হলুদ মাখিয়ে ভালো করে সেদ্ধ করা ডিমগুলিকে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর কুসুম গুলিকে হাতের সাহায্যে ভালো করে ভেঙ্গে নিতে হবে। তারপর ডিমগুলিকে তুলে নিয়ে কড়ায় সেই সরষের তেলের মধ্যে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো ধনেপাতা কুচি, সমস্ত গরম মশলা ছড়িয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে।

Advertisements

ইতিমধ্যেই একটি শুকনো খোলায় সমস্ত মশলার জন্য রাখা উপকরণকে শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নিতে হবে। এরপর ডিমের মধ্যে সমস্ত মশলা দিয়ে দিতে হবে। ভালো করে মাখা মাখা হয়ে গেলে গ্রেভির মধ্যে সেদ্ধ করার দিন এবং কুসুমগুলিকে ভালো করে ভেঙে এই গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করতে হবে। বেশ মাখোমাখো হয়ে এলে উপরে কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি এবং গরম মশলা গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিমের কুসুম কষা।

Egg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিমের কুসুম কষা রেসিপি শিখে নিন

 

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media