whatsapp channel

Recipe: দুপুরে গরম ভাতের সঙ্গে জমে যাবে পটলের এই অসাধারণ রেসিপি, প্রশংসা পাবেন সকলের

পটল শুনলেই অনেকের মুখ বেজার করে ফেলেন। আবার অনেকে ভালোবেসে খান। পটল খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো, বিশেষ করে যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত পটল খেতে পারেন। তাছাড়াও প্রথম…

Avatar

পটল শুনলেই অনেকের মুখ বেজার করে ফেলেন। আবার অনেকে ভালোবেসে খান। পটল খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো, বিশেষ করে যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত পটল খেতে পারেন। তাছাড়াও প্রথম খেলে আপনার শরীরের যদি পিত্তদোষ কেটে যায়। সেটা অনেকটা দূর হবে শরীর গরম হয়ে যাওয়ার হাত থেকে বাঁচায় এই অসাধারণ সবজি পটল। পটল দিয়ে বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ একটি রেসিপি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ রেসিপি।

উপকরণ –
দশ-বারোটি পটল
পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ
কালোজিরে এক চা চামচ
শুকনো লঙ্কা দুটি
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা এক টেবিল চামচ
কাজু বাদাম বাটা তিন টেবিল চামচ
দুধ এক কাপ
নুন মিষ্টি স্বাদ মত
পোস্ত বাটা দুই টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
টমেটো বাটা তিন টেবিল চামচ
সরষের তেল ছয় টেবিল চামচ

প্রণালী- পটলের খোসা না ছাড়িয়েও রান্নাটি করা যায় তবে আপনি চাইলে খোসা ছাড়িয়ে নিতেই পারেন। তারপর গোটা পটলগুলিকে মাঝখান থেকে সামান্য করে কেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে একে একে কালো জিরে, শুকনো লঙ্কা দিয়ে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, সমস্ত গুঁড়ো মশলা, পোস্ত বাটা, কাজু বাদাম বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর দুধ দিয়ে দিতে হবে নুন, মিষ্টি দিতে হবে। এরপর পটল দিয়ে দিতে হবে। সামান্য ভাপিয়ে দিতে পারেন। এছাড়া এমনিও দেওয়া যেতে পারে। তারপর সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে অন্তত ১০ মিনিটের জন্য। ১০ মিনিট পরে ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পটল পাসিন্দা।

Recipe: দুপুরে গরম ভাতের সঙ্গে জমে যাবে পটলের এই অসাধারণ রেসিপি, প্রশংসা পাবেন সকলের

whatsapp logo