whatsapp channel

Recipe: মাছ মাংসের স্বাদকেও হার মানাবে পটলের এই রেসিপি, চেটেপুটে খাবেন সকলে

রেসিপিটি অসাধারণ একটি নিরামিষ রেসিপি এর সঙ্গে অন্য কিছু করতে সত্যিই প্রয়োজন হয় না, এটি ঠাকুরবাড়ি স্পেশালিটি রান্না কিন্তু আপনি বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে…

Avatar

রেসিপিটি অসাধারণ একটি নিরামিষ রেসিপি এর সঙ্গে অন্য কিছু করতে সত্যিই প্রয়োজন হয় না, এটি ঠাকুরবাড়ি স্পেশালিটি রান্না কিন্তু আপনি বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন চাল পটল। তাই আর দেরি না করে চটজলদি বানিয়ে ফেলুন আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি।

উপকরণ –
গোবিন্দভোগ চাল ১০০ গ্রাম
পটল ছ টি
নুন মিষ্টি স্বাদ মত
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
হলুদ কালার সামান্য
ঘি ৪ টেবিল চামচ
তেজপাতা, দারচিনি, লবঙ্গ, এলাচ, গোলমরিচ

প্রণালী – কড়াইয়ে ঘি গরম করে তাতে পটল হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এরপর একে একে গোলমরিচ, তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি দিয়ে তার মধ্যে আদা বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা দিয়ে নুন, মিষ্টি স্বাদ মতন দিয়ে ভেজে রাখা পটল ভালো করে নাড়া চাড়া করতে হবে। এরপর গোবিন্দভোগ চাল যেটি অন্তত ২ ঘণ্টা আগে ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখা ছিল, সেই চাল এর মধ্যে দিয়ে দিতে হবে। প্রয়োজন মতন জল দিতে হবে। হলুদ কালার দিতে হবে। অন্তত দশ মিনিট কম আঁচে রান্না করতে হবে। তারপর ঢাকা খুলে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে উপরে আরো সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ চাল পটল।

whatsapp logo