whatsapp channel

Recipe: পেঁয়াজ রসুন ছাড়াই হার মানাবে মাংসের স্বাদকে, ‘নিরামিষ পনির কালিয়া’র রেসিপি শিখে নিন

মাছের কালিয়া, মাংসের কালিয়া তো সকলেই খেয়ে থাকেন, কিন্তু কেমন হয় নিরামিষ এর দিনে পনির দিয়ে কালিয়া বানাতে পারেন? হ্যাঁ, অনেকেই হয়তো ভাবছেন পেঁয়াজ, রসুন ছাড়া কি করে কালিয়া হবে পেঁয়াজ, রসুন এর পরিবর্তে একটি জিনিস ব্যবহার করতে পারেন, একেবারে পেঁয়াজ-রসুনের রান্নার মতোই খেতে হবে।

Avatar

HoopHaap Digital Media

মাছের কালিয়া, মাংসের কালিয়া তো সকলেই খেয়ে থাকেন, কিন্তু কেমন হয় নিরামিষ এর দিনে পনির দিয়ে কালিয়া বানাতে পারেন? হ্যাঁ, অনেকেই হয়তো ভাবছেন পেঁয়াজ, রসুন ছাড়া কি করে কালিয়া হবে পেঁয়াজ, রসুন এর পরিবর্তে একটি জিনিস ব্যবহার করতে পারেন, একেবারে পেঁয়াজ-রসুনের রান্নার মতোই খেতে হবে। তাহলে আর দেরি না করে চটপট দেখে ফেলুন, Hoophaap স্পেশাল অসাধারণ এই নিরামিষ রেসিপি (veg recipe).

উপকরণ –
পনির আড়াইশো গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা ৫ টেবিল চামচ
ধনেপাতা বাটা ২ টেবিল চামচ
শুকনো লঙ্কা বাটা
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
আমচুর পাউডার ১ চা চামচ
সর্ষের তেল ৪ টেবিল চামচ
গোলমরিচ, লবঙ্গ, তেজপাতা, এলাচ
ধনেপাতা কুচি ১ কাপ

প্রণালী – সরষের তেলের মধ্যে গোলমরিচ, লবঙ্গ, তেজপাতা, এলাচ দিয়ে তার মধ্যে আদা বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম, ধনেপাতা বাটা দিয়ে দিতে হবে। পনিরকে টুকরো টুকরো করে কেটে নুন জলে ভাপিয়ে নিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে গুঁড়ো মশলাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে পনির দিয়ে ভালো করে নাড়াচাড়া করে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে উপরে আমচুর পাউডার এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পনির কালিয়া(Paneer Kalia)

Recipe: পেঁয়াজ রসুন ছাড়াই হার মানাবে মাংসের স্বাদকে, ‘নিরামিষ পনির কালিয়া’র রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media