Hoop Food

Recipe: ডিনার কিংবা লাঞ্চে ঝমাঝম বৃষ্টির মাঝে চটপট বানিয়ে ফেলুন ভুনা খিচুড়ি, জেনে নিন সহজ রেসিপি

বাইরে ঝমঝম করে বৃষ্টি পড়ছে, মনটা কি খিচুড়ি খিচুড়ি বলছে? তাহলে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের খিচুড়ি, কেমন হয় যদি খিচুড়ির মধ্যেই মাংস থাকে। তাহলে আর আলাদা করে খিচুড়ির জন্য কিছু বানাতে হবে না, তাই আর দেরি না করে চটপট জেনে নিন সহজ ভুনা খিচুড়ির রেসিপি।

উপকরণ
মাটন ২ কিলো
ভালো পোলাও এর চাল এক কিলো
নুন, মিষ্টি স্বাদমতো
পেঁয়াজ বাটা দুটি
টমেটো বাটা দুটি
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা ৩ টেবিল চামচ
লঙ্কা বাটা স্বাদমতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো এক টেবিল চামচ
সরষের তেল পরিমাণ মতো
ঘি স্বাদমতো
গোটা জিরে
শুকনো লঙ্কা
তেজপাতা
দারচিনি
লবঙ্গ
ভাজা জিরেগুঁড়ো এক টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো সামান্য

কড়াইতে সরষের তেল গরম করে একে একে ফোড়নের সমস্ত মশলা দিয়ে পেঁয়াজ, টমেটো, আদা, রসুনকে ভালো করে কষিয়ে নিয়ে গুঁড়ো মশলা দিয়ে তার মধ্যে মাটন দিয়ে দিতে হবে। মাটন আগে থেকে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। মাটনকে খুব ভালো করে কসানোর পরে মাটনের যে সেদ্ধর জল আছে তা দিয়ে দিতে হবে।

ইতিমধ্যেই পোলাওয়ের চালকে খুব ভালো করে অর্ধেকটার সেদ্ধ মতন করে নিতে হবে, তারপর এই জলের মধ্যে দিয়ে দিতে হবে, খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। ১০ থেকে ১৫ মিনিট কম আছে ঢাকা দিয়ে রান্না করতে হবে, ঢাকা খুলে উপরে গরম মশলার গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, পরিমাণ মতন ঘি, কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ভুনা খিচুড়ি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক