Hoop Food

Recipe: লাঞ্চে নতুনত্ব আনতে চটপট বানিয়ে ফেলুন কাঁচা লঙ্কা চিকেন, শিখে নিন সহজ রেসিপি

কাঁচা লংকা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো তবে যাদের পেটে আলসারের সমস্যা আছে, বা যাদের ঝাল খাওয়া বারণ তারা কিন্তু কাঁচা লঙ্কার ভেতরের বীজ বাদ দিয়ে কাঁচা লঙ্কা খেতে পারেন, তবে আর দেরি না করে রবিবার দিনের চটপট বানিয়ে ফেলুন অসাধারণ ঝাল ঝাল কাঁচালঙ্কার চিকেন। রান্না বাচ্চারাও বেশ চেটেপুটে খাবে, তাই আর দেরি না করে চটপট দেখে ফেলুন রেসিপি –

উপকরণ
মুরগির মাংস এক কিলো
কাঁচা লঙ্কা বাটা স্বাদ মতো
গোলমরিচ গুঁড়ো পরিমাণ মতো
আদা বাটা তিন টেবিল চামচ
রসুন বাটা ৫ টেবিল চামচ
টমেটো বাটা দুই টেবিল চামচ
পেঁয়াজ বাটা তিন টেবিল চামচ
পরিমাণ মতন সরষের তেল
গোটা গোল মরিচ
শুকনো লঙ্কা
তেজপাতা
এলাচ
লবঙ্গ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
টক দই পরিমাণ মতো

প্রণালী: লেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে, অন্তত সারারাত। এভাবে ম্যারিনেট করে রাখলে দেখবেন চিকেন খুব ভালো সেদ্ধ হয়।

এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, লবঙ্গ দিয়ে খুব ভালো করে পেঁয়াজ, টমেটো বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে খুব ভালো করে কষাতে হবে।

এরপর মাংস গুলি দিয়ে দিতে হবে, তারপর পরিমান মতন কাঁচা লঙ্কা, গোল মরিচ গুঁড়ো, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। ঢাকা দিয়ে রাখতে হবে, এরপর যখন দেখবেন পাশ থেকে তেল গড়িয়ে আসে।

তখন বুঝবেন রান্নাটি একেবারে রেডি, এরপর কিছুক্ষন স্ট্যান্ডিং টাইম দিয়ে উপরে ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাঁচালঙ্কার চিকেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক