Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটপট বানিয়ে ফেলুন মালাই মুগের ডাল

শীতকালে সবজি দিয়ে মুগের ডাল খেতে খুব ভালো লাগে কিন্তু শীতকাল তো প্রায় চলে যাচ্ছে, এমন সময় যদি একটু অন্যভাবে নিরামিষের দিনে মুগের ডাল রান্না করতে চান বা বাড়ির অতিথিকে তাক লাগিয়ে দিতে চান, তাহলে অনায়াসে বানাতে পারেন অসাধারণ এই রেসিপিটি। আই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ স্পেশাল রেসিপিটি।

উপকরণ
মুগের ডাল ৫০০ গ্রাম
গোটা জিরে এক টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
দুটি তেজপাতা
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
কোরানো নারকেল তিন টেবিল চামচ
নারকেলের দুধ এক কাপ
কাজুবাদাম বাটা তিন টেবিল চামচ
সরষের তেল পরিমাণ মতো
ঘি এক টেবিল চামচ
টমেটো এক টি

প্রণালী: ডালকে খুব ভালো করে পরিষ্কার জলে ধুয়ে নিতে হবে, তারপর সামান্য পরিমাণে হাল্কা করে ভেজে নিয়ে সেদ্ধ করে রাখতে হবে।

এরপরে ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে একে একে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, টমেটো ফোড়ন দিয়ে এর মধ্যে সেদ্ধ করে রাখা ডাল জল দিয়ে দিতে হবে।

এবার স্বাদ মতন নুন, মিষ্টি এবং মশলা খুব ভালো করে নাড়াচাড়া করে একে একে কাজুবাদাম বাটা, নারকেলের দুধ দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে।

এরপর যখন দেখবেন ডাল-বেশ ঘন হয়ে গেছে, তখন ওপরে নারকেল কোরানো, সামান্য ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মালাই মুগ ডাল।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক