whatsapp channel

Recipe: অতি সুস্বাদু নিরামিষ মাশরুম বিরিয়ানি বানানোর রেসিপি শিখে নিন

ভাইফোঁটার দিন বিশেষ করে যারা নিরামিষ আহার করেন তারা অবশ্যই এই রেসিপিটি একবার চেষ্টা করুন অসাধারণ এই বিরিয়ানি একবার যদি তৈরি করেন, তাহলে দেখবেন কোন দিন আর মাংসের বিরিয়ানি আপনার…

Avatar

HoopHaap Digital Media

ভাইফোঁটার দিন বিশেষ করে যারা নিরামিষ আহার করেন তারা অবশ্যই এই রেসিপিটি একবার চেষ্টা করুন অসাধারণ এই বিরিয়ানি একবার যদি তৈরি করেন, তাহলে দেখবেন কোন দিন আর মাংসের বিরিয়ানি আপনার খেতে ইচ্ছা করবেনা, বিশেষ করে ভাইফোঁটার দিন যারা নিরামিষ আহার করেন তাদের জন্য রইল স্পেশাল রেসিপি।

উপকরণ –
মাশরুম ৫০০ গ্রাম
ভালো বাসমতি চাল ২০০ গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৪ টেবিল চামচ
বিরিয়ানি মশলা ২ টেবিল চামচ
মিঠা আতর সামান্য
ঘি ৪ টেবিল চামচ
সাদা তেল প্রয়োজনমতো
নুন,মিষ্টি স্বাদমতো

প্রণালী –

প্রথমে ভালো করে চাল অন্তত আধ ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। তারপর সামান্য লবঙ্গ, এলাচ, তেজপাতা দিয়ে ভালো করে ভাত ফুটিয়ে নিতে হবে। আধ সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে নামিয়ে রাখতে হবে। কড়াইতে সাদা তেল দিয়ে প্রথমে আদা বাটা, টমেটো বাটা, বিরিয়ানি মশলা, হলুদ গুঁড়া এবং গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে কষানো হয়ে গেলে হালকা জলে সেদ্ধ করা মাশরুম দিয়ে দিতে হবে। মাশরুম ভালো করে নাড়াচাড়া করে নুন, মিষ্টি দিয়ে কষা কষা হয়ে গেলে নামিয়ে রাখতে হবে।

এরপর প্রেসার কুকার এর মধ্যে সামান্য তেল ব্রাশ করতে হবে চাইলে হাড়িতে করতে পারেন সব ক্ষেত্রে প্রথমে আগে হালকা করে সাদা তেল বা ঘি ব্রাশ করে নিতে হবে। এরপর প্রথমে ভাত দিয়ে দিতে হবে। তারপর ভাতের উপর মাশরুমের মিশ্রন দিয়ে দিতে হবে৷ তারপরে আবারো ভাত দিতে হবে। মাঝে মধ্যে ভেজে রাখা পেঁয়াজ অথবা বেরেস্তা চামচ ঘি এবং দুধের মধ্যে রাখা বিরিয়ানি মশলা ১,২ চামচ করে দিয়ে দিতে হবে। এরপরে একদম উপরে ভালো করে ঘি দিয়ে উপরে ভাত ছড়িয়ে প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে রাখতে হবে। তবে কখনোই সিটি বা গার্ডার দিয়ে রাখবেন না, হাঁড়ির মুখ ভালো করে চাপা দিয়ে রাখতে হবে। এরপর ঢিমে আঁচে দশ থেকে পনেরো মিনিটের জন্য বসিয়ে দিতে হবে। তারপর নামানোর আগে হাঁড়ি বা প্রেসার কুকার ভালো করে ঝাঁকিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ মাশরুম বিরিয়ানি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media