whatsapp channel

Lifestyle: এক গ্লাস জিরের জল আপনার শরীরের জন্য কতটা উপকারী জেনে নিন

ভারতীয়দের রান্নাঘরে যেই মশলা থাকে তাতেই হতে পারে ম্যাজিক। কালোজিরা থেকে লবঙ্গ, সবেতে রয়েছে একেক ধরনের নির্দিষ্ট কিছু গুণ। রান্নায় যেমন এই মশলা খুবই গুরুত্বপূর্ণ, তেমনই শরীরের নানান জটিল সমস্যার…

Avatar

ভারতীয়দের রান্নাঘরে যেই মশলা থাকে তাতেই হতে পারে ম্যাজিক। কালোজিরা থেকে লবঙ্গ, সবেতে রয়েছে একেক ধরনের নির্দিষ্ট কিছু গুণ। রান্নায় যেমন এই মশলা খুবই গুরুত্বপূর্ণ, তেমনই শরীরের নানান জটিল সমস্যার সমাধান করতে পারে এই মশলা। উদাহরণ হিসেবে বলা যেতে পারে , মৌরি, লবঙ্গ, এলাচ, কালোজিরা, সাদা জিরা ইত্যাদি ইত্যাদি। তবে, আমাদের আজকের বিষয় হল সাদা জিরা। চলুন জানি কিভাবে সাদা জিরে খেতে হবে এবং এই জিরে খেলে কি কি উপকার পাওয়া সম্ভব।

জিরা ( jeera)

মশলা দানিতে জিরা অন্যতম। ডাল কিংবা নিরামিষ তরকারি বা মাংস সবার মধ্যে জিরা অন্যতম।

যেভাবে খেতে হবে জিরা

জিরা ভেজে কোনো কৌটায় রেখে দিন। গ্যাস অম্বল হলে, এক চা চামচ ভাজা জিরে মুখে নিয়ে গোটা চিবিয়ে পুরোটা খেয়ে নিতে হবে এবং শেষে এক গ্লাস জল।

জিরে ভেজে গুড়ো করে রেখে দেওয়া যাবে। প্রয়োজনে এক গ্লাস দুধের মধ্যে এক চা চামচ জিরে গুঁড়ো ও কালো মরিচ গুঁড়ো মিশিয়ে পান করতে হবে। এতে হজম শক্তি বারে। কোনো গুরুপাক খাবার খাওয়া হলে শেষে এরকম ঠান্ডা পানীয় খেলে খাবার হজম হবেই হবে। এছাড়াও, এটি পেটের চর্বি পোড়াতে এবং কার্যকরভাবে ওজন কমাতেও সাহায্য করতে পারে।

জিরে জলে সারারাত ভিজিয়ে, সকালে ঘুম থেকে উঠে পান করলে সমস্ত ক্লান্তি চলে যাবে এবং হজম প্রক্রিয়া সুস্থ ও উন্নতির দিকে ছুটবে। হ্যাঁ, এটি বিপাককে বাড়িয়ে তুলতে পারে, কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে, হজমশক্তি উন্নত করতে পারে এবং আরও অনেক কিছু। বিশেষ করে সকালে আপনার শরীরকে কার্যকরভাবে পরিষ্কার করতে এবং হাইড্রেটেড রাখতে সাহায্য করে জিরার জল।

Disclaimer: পুষ্টিবিদদের মতামতকে প্রাধান্য দিয়েই সমস্ত তথ্যাদি জোগাড় করা হয়েছে। এক্ষেত্রে কিছু পান করার আগে বা খাবার আগে নিজস্ব গবেষণা প্রয়োজন।

whatsapp logo