whatsapp channel

Lifestyle: নিমপাতার ব্যবহারে এই ৩ রোগ দূরে পালাবে

'নিম' এর কোনো নিয়ম নেই, কিন্তু আপনি যদি নিয়ম করে নিম (Neem) ব্যাবহার করেন তবে লাভবান হবেন। বিশেষ করে এই নাজেহাল করা গরমের সময় আপনি আপনার ডায়েটে নিম রাখতে পারেন।…

Avatar

Advertisements
Advertisements

‘নিম’ এর কোনো নিয়ম নেই, কিন্তু আপনি যদি নিয়ম করে নিম (Neem) ব্যাবহার করেন তবে লাভবান হবেন। বিশেষ করে এই নাজেহাল করা গরমের সময় আপনি আপনার ডায়েটে নিম রাখতে পারেন। পাবেন চমৎকার ফল।

Advertisements

কিরকম?

Advertisements

ডায়েটে বলতে, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ৪/৫ টা নিম পাতা ধুয়ে চিবিয়ে গিলে নিন। এর রস খালি পেটে খাওয়া খুবই উপকারী। চলুন এবার জানি, গরমে নিমের উপকারিতা কী।

Advertisements

অ্যালার্জি : এই ভ্যাপসা গরমে প্রায় প্রত্যেকটা মানুষ নাজেহাল। অ্যালার্জি বাসা বাঁধছে শরীরে। এই সমস্যায় নিম পাতা ফুটিয়ে স্নান করতে পারেন, অথবা, কাঁচা হলুদ ও নিম পাতা একসাথে বেঁটে শরীরে লাগান। অ্যালার্জি ছুটি নেবে।

Advertisements

একজিমা : শীতে যেমন চামড়ার সমস্যা বাড়ে, তেমনই ঘাম, রোদ থেকে বেশ কিছু সমস্যা হয়। যেমন – একজিমা, ফোড়া অথবা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা। নিম এক্ষেত্রে কার্যকর। ত্বকের যেসব জায়গায় এ ধরনের সমস্যা রয়েছে সেখানে নিমপাতা বেটে লাগাতে পারেন। কমবেই।

ডায়াবেটিস: এই তেতো নিম ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুন ভাবে কাজ করে। আজকাল বহু মানুষ মধুমেহ রোগের শিকার। কম বয়সী থেকে বুড়ো প্রায় অনেকে ডায়াবেটিসে ভুগছেন। এখানেও নিম ম্যাজিক দেখাতে পারে। নিম পাতা রক্তের সুগার লেভেল কমতে সাহায্য করে আপনি কি জানেন। ওষুধের পাশাপাশি নিমের পাতার রস আপনাকে দ্রুত আরোগ্য লাভ করাবে। এছাড়াও রক্তনালীকে প্রসারিত করে রক্ত সংবহন উন্নত করে নিম। তাই, চমতকার ফল পেতে নিমের কচি পাতার রস প্রতিদিন সকালে ডায়েট লিস্টে রাখুন।

whatsapp logo
Advertisements