whatsapp channel

নিমেষে ঝরবে পেটের মেদ, ৪০ পেরিয়েও বজায় থাকবে যৌবন, জলে ভিজিয়ে খান এই জিনিস

শরীর সুস্থ (Health Tips) রাখতে এবং উদ্যম বজায় রাখতে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার। প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে শরীরে ঘাটতি পূরণ হওয়ার পাশাপাশি পাওয়া যায় প্রয়োজনীয় এনার্জি। বর্তমানে জীবনযাত্রার মান পরিবর্তন হয়েছে…

Avatar

Nirajana Nag

শরীর সুস্থ (Health Tips) রাখতে এবং উদ্যম বজায় রাখতে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার। প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে শরীরে ঘাটতি পূরণ হওয়ার পাশাপাশি পাওয়া যায় প্রয়োজনীয় এনার্জি। বর্তমানে জীবনযাত্রার মান পরিবর্তন হয়েছে অনেকাংশে। মহিলারাও ঘরের সঙ্গে সঙ্গে সামলাচ্ছেন বাইরেটাও। তাই শরীর সুস্থ রাখা এবং ফিট রাখা অত্যন্ত জরুরি। তাই অনেকেই ডায়েটে রাখেন আমন্ড বা কাঠবাদাম (Almond)। প্রোটিনের উৎকৃষ্ট উৎস হল কাঠবাদাম। পাশাপাশি এতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার এবং মিনারেলসও, যা শরীরের পক্ষে খুবই জরুরি।

অনেকে সকালে উঠে খালি পেটে কাঠবাদাম খেয়ে থাকেন। তবে বিশেষজ্ঞরা পরামর্শ দেন, জলে ভেজানো কাঠবাদাম খেতে। কী উপকার হয় এতে? কী কী স্বাস্থ্যগুণই বা রয়েছে জলে ভেজানো কাঠবাদামে? এতে রয়েছে ফাইবার এবং প্রোটিন যা ওজন কমাতে খুবই কার্যকর। কাঠবাদাম খেলে দীর্ঘ ক্ষণ ভরা থাকে পেট। ফলে বারবার খিদে পায় না। তাই ওজনও থাকে নিয়ন্ত্রণে।

নিমেষে ঝরবে পেটের মেদ, ৪০ পেরিয়েও বজায় থাকবে যৌবন, জলে ভিজিয়ে খান এই জিনিস

কাঠবাদাম বাড়ায় উদ্যম, সারাদিন এনার্জি ধরে রাখা যায় কাঠবাদাম খেলে। এতে ফাইবার এবং প্রোটিন ছাড়াও রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, দিনের শুরুতে রোজ একটি করে জলে ভেজানো কাঠবাদাম খেতে। এতে বাড়বে এনার্জি। বর্তমান জীবনযাত্রার জন্য হৃদরোগের ঝুঁকি ক্রমেই বেড়ে চলেছে। বাইরের খাবার বেশি খাওয়া, রাতের ঘুমের পরিমাণ কম হওয়ার কারণে হৃদরোগের সমস্যা বেড়ে চলেছে। তাই কাঠবাদাম ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে কাঠবাদামে, যা খারাপ কোলেস্টেরল কমিয়ে হার্টের স্বাস্থ্য রক্ষা করে।

শুধু শরীরকে সুস্থ রাখাই নয়, ত্বকের উজ্জ্বলতাও বাড়ায় কাঠবাদাম। এতে রয়েছে ভিটামিন ই, যা যৌবন ধরে রাখতে সাহায্য করে। ত্বক মসৃণ রাখে, বলিরেখা আসতে দেয় না। পাশাপাশি ত্বক ভেতর থেকে উজ্জ্বল করতে সাহায্য করে কাঠবাদাম। তাই প্রতিদিন সকালে উঠে ভিজিয়ে রাখা কাঠবাদাম খেলে একসঙ্গে পাওয়া যাবে একাধিক স্বাস্থ্য গুণ।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই