Hoop Fitness

Lifestyle: স্তন্যপান করানো মায়েরা এই খাবারগুলি এড়িয়ে চলুন, নাহলে সন্তানের ক্ষতির আশঙ্কা

প্রেগন্যান্সি একটা বড় জার্নি। সন্তান প্রসবের পরেই এই জার্নি শেষ হয় না, বরং একটা বড় ডেস্টিনেশন পাওয়া যায়, তারপর শুরু হয় নতুন জার্নি। বিশেষত বাচ্চার বয়স প্রথম দুই বছর পর্যন্ত মায়েদের খাওয়া দাওয়ার ব্যাপারে বিশেষ সতর্ক থাকতে হয়। আজ সেই নিয়েই আলোচনা হবে। যেই খাবার খাওয়ার আগে মায়েদের সতর্ক হওয়া উচিৎ অথবা পেডিট্রিশিয়ানের সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত সেই বিষয় নিয়েই সংক্ষিপ্ত আলোচনা চলবে পরবর্তী ধাপে ।

গরুর দুধ – গরুর দুধ অনেক সময় হজম হয় না। গ্যাস হয় অনেকের (মায়েদের)। এছাড়াও গরুর দুধ বাচ্চাদের এক বছর না হওয়া পর্যন্ত দেওয়া উচিত নয়। কারণ, এই দুধ বাচ্চারা হজম করতে পারে না, তাই মায়েদের এই দুধ এড়িয়ে চলা উচিত। তবুও ডক্টর যদি পান করতে বলেন তবে পান করা যেতে পারে।

কোল্ড ড্রিঙ্কস – কোল্ড ড্রিংকে এক ধরণের সোডা থাকে, যা আমাদের খাবার হজমের সাহায্য করে। এদিকে, খাবার হজমের পাশাপাশি এই সোডা শরীরের রক্তচাপ বাড়িয়ে দেয়। এমনকি শরীরের ওজন বাড়িয়ে দেয়। তাই এই সময় কোল্ড ড্রিঙ্কস যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

অ্যালকোহল – মদ্যপান কখনোই ভালো নয় শরীরের জন্য। মাতৃত্বকালীন অবস্থায় একদমই নয়। একজন মা যা যা খান তার ১% হলেও মাতৃ দুগ্ধের সঙ্গে প্রবেশ করে বাচ্চার শরীরে। সুতরাং, কোনো রকম হার্ড ড্রিঙ্কস একদমই নয়।

চা, কফি – অতিরিক্ত চা, কফি এবং চকলেট একদমই নয়। সারা দিনে একবার চা পান করলেই যথেষ্ট। তবুও, চা, কফি চকলেট নয়। এতে ক্যাফেইন থাকে, ঘুমের ক্ষতি হয় এবং পরোক্ষভাবে বাচ্চারও ক্ষতি হয়।

Related Articles