whatsapp channel

Lifestyle: বাতের ব্যথা কমাতে এই তিনটি নিয়ম অবশ্যই মেনে চলুন

আজকাল আর্থ্রাইটিসের সমস্যা ঘরে ঘরে, বয়সের ধার ধারে না এই সমস্যা। ছোট থেকে বড় যে কারোর হতে পারে আর্থ্রাইটিস। চলতি কথায় আমরা এটাকে বলি বাত। এই বাতের বেদনা অত্যন্ত কষ্টকর।…

Avatar

আজকাল আর্থ্রাইটিসের সমস্যা ঘরে ঘরে, বয়সের ধার ধারে না এই সমস্যা। ছোট থেকে বড় যে কারোর হতে পারে আর্থ্রাইটিস। চলতি কথায় আমরা এটাকে বলি বাত। এই বাতের বেদনা অত্যন্ত কষ্টকর। বিশেষত বর্ষা ও শীতকাল হলেই এই বেদনা বাড়ে। এমনকি অমাবস্যা পূর্ণিমাতে শুরু হয় বাতের বেদনা। কেউ হাত তুলতে পারে না তো কেউ পা ভাঁজ করতে পারে না। কারোর পা ফুলে যায় তো কারোর হাত লক হয়ে যায়।

১) প্রথমত, আর্থ্রাইটিসের রোগীদের বেশি পায়ে চাপ দেওয়া যাবে না। শীতে গরম জল মিশিয়ে স্নান করতে হবে। অমাবস্যা পূর্ণিমায় ব্যথা বাড়তে পারে, তাই ওই সময় ভারী কাজ না করা ভালো।

২) খাওয়া দাওয়ার ব্যাপারে সংযত হতে হবে। অত্যধিক প্রোটিন যুক্ত খাবার এবং মিষ্টি বাদ দিতে হবে ডায়েট থেকে। ওবেসিটি আর্থ্রাইটিসের অন্যতম প্রধান কারণ। তাই, শরীরের বেশি ওজন বাড়তে দেওয়া যাবে না।

৩) নিয়মিত ব্যায়াম ও হাঁটা খুবই জরুরি প্রত্যেকটি আর্থ্রাইটিসের রোগীদের ক্ষেত্রে। এছাড়াও সপ্তাহে দুই দিন করে ফুল বডি ম্যাসাজ করিয়ে নেওয়া উচিত। স্নানের সময় গরম জলে হালকা ঠান্ডা জল মিশিয়ে করা উচিত, এবং ঠান্ডা পানীয় থেকে বিরত থাকতে হবে। তবে, শেষ ও উল্লেখযোগ্য কথা এই যে নিয়মিত ব্যয়াম অর্থাৎ কিছু নির্দিষ্ট এক্সারসাইজ চালিয়ে যেতে হবে, নইলে বেদনা বাড়বে বৈ কমবে না।

Disclaimer: বাতের বেদনা অত্যন্ত কষ্টকর, তাই অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়েই এগোবেন। উপরের সমস্ত তথ্য বিশেষজ্ঞের মতামত গ্রাহ্য। কোনো কিছু গৃহহীন করার পূর্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যক।

whatsapp logo