whatsapp channel

Lifestyle: বর্ষাকালে এই খাবারগুলি বেশি পরিমাণে খাবেন না, হতে পারে পেটের গন্ডগোল

বর্ষাকাল মানে পেটের গন্ডগোল হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। কিন্তু বর্ষাকালের উপর শুধু দোষ দিলেই হবে না, আমাদের খাওয়া-দাওয়ার পরিমাণটাও বাকি খাবার বর্ষাকালে খাবেন না। সে যেন একটা চার্ট করে…

Avatar

বর্ষাকাল মানে পেটের গন্ডগোল হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। কিন্তু বর্ষাকালের উপর শুধু দোষ দিলেই হবে না, আমাদের খাওয়া-দাওয়ার পরিমাণটাও বাকি খাবার বর্ষাকালে খাবেন না। সে যেন একটা চার্ট করে নিতে হবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap-এর পাতায় দেখে নিন বর্ষাকালে কি এমন খাবার পাঁচটি যেগুলো আপনি একদমই খাবেননা।

১) বর্ষাকালে খুব বেশি পরিমাণে শাক খেতে নেই, পালং শাক, লাল শাক, পুঁই শাক ইত্যাদি বেশি পরিমাণে খেলে সেক্ষেত্রে পেট খারাপ হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

২) বর্ষাকালে খুব বেশি পরিমাণে ফল খেতে নেই, বুঝেশুনে অল্প পরিমাণে খান। যেমন আম, পেয়ারা ইত্যাদি যদি বেশি পরিমাণে খাওয়া হয় তাহলে কিন্তু পেট খারাপের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। রাস্তাঘাটের কাটা ফল তো একেবারেই খাওয়া উচিত নয়।

৩) বর্ষাকালে অতিরিক্ত জাঙ্কফুড কখনো খাবেন না, অতিরিক্ত রাস্তার খাবার খেলে সেক্ষেত্রে পেটের গন্ডগোল হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। বিশেষ করে ফুচকা খাওয়া আপাতত বন্ধ রাখার চেষ্টা করুন।

৪) যে সমস্ত জায়গায় অতিরিক্ত বন্যার জল খাবার জলের সঙ্গে প্রবেশ করে সেই সমস্ত জায়গায় কেনাজল অথবা জল ফুটিয়ে পান করতে পারেন। জল থেকেও কিন্তু অনেক সময় পেটের গন্ডগোল হতে পারে।

৫) অতিরিক্ত প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, মাছ, মাংস সেক্ষেত্রে চিকেন, মাটন ইত্যাদি অতিরিক্ত পরিমাণে খাওয়া একেবারেই বর্ষাকালে উচিত নয়। সেক্ষেত্রে পেটের গন্ডগোল বেশি পরিমাণে হতে পারে।

whatsapp logo