whatsapp channel

Lifestyle: অঙ্কুর গজানো আলু খাওয়া কতটা ক্ষতিকর জানেন, জেনে নিন স্বাস্থ্যবিদদের বার্তা

কাজের চাপে অনেকেই আছেন যারা রোজ রোজ বাজারে যেতে পারেন না। ফলে, সপ্তাহে একদিন বা দুদিন সবজি কিনে ঘরে স্টোর করে রাখেন। কিন্তু, সব সবজি কি স্টোর করে রাখলে তার…

Avatar

কাজের চাপে অনেকেই আছেন যারা রোজ রোজ বাজারে যেতে পারেন না। ফলে, সপ্তাহে একদিন বা দুদিন সবজি কিনে ঘরে স্টোর করে রাখেন। কিন্তু, সব সবজি কি স্টোর করে রাখলে তার পর্যাপ্ত গুণাগুণ থাকে? বিশেষত আলু, যেই আলু ছাড়া বাংলার মানুষ চলতে পারে না। আলু সেদ্ধ হোক বা, মাছের ঝোল কিংবা মাংস কিংবা বিরিয়ানি অথবা আলু পোস্ত…..সবেতেই আলু অপরিহার্য। এমত অবস্থায়, খেয়াল করে দেখবেন বেশিদিন আলু ঘরে থাকলেই তাতে সাদা সাদা অঙ্কুর দেখা যায়।

এখন প্রশ্ন হল, এমন অঙ্কুর সহ আলু কি খাওয়া যায়? এই আলু স্বাস্থ্যকর তো? কোনরকম পেটের গোলমাল করতে পারে কি? আজ জানবো, অঙ্কুর বেরোনো আলু খাওয়া উচিত না উচিত না।।

প্রথমত, আলু বেশিদিন ঘরে রাখা উচিত নয়। বেশিদিন হলেও, দুদিন ঘরে স্টোর করে রাখা যায়।এবং আলু সংরক্ষণ করতে হবে অন্ধকার জায়গায় এবং ঠান্ডা জায়গায়। তবেই আলু ভালো থাকে। সেই জন্যেই গ্রামে গঞ্জে মানুষ আলু রাখে খাটের তলায়।

যাইহোক,আলুতে যদি দেখেন সাদা সাদা অঙ্কুর জন্ম নিয়েছে তবে সেই আলু না খাওয়াই ভালো। হয়তো অনেকে ওই অঙ্কুর কেটে ফেলে তারপর রান্নায় ব্যাবহার করেন। কিন্তু, অঙ্কুর জন্ম নেওয়া আলু শরীরের জন্য নিরাপদ নয়। বিভিন্ন স্বাস্থ্যবিদদের মতে, অঙ্কুর জন্ম নেওয়া আলুতে গ্লাইকোঅ্যালকয়েডের মাত্রা অনেকটা বেড়ে যায়, যা শরীরে বিষক্রিয়া করে দেয়। এবং, বারবার অঙ্কুর জন্মানো আলু খেলে শরীরে অন্ত্রের সমস্যা দেখা দেয় এবং স্নায়ুর ক্ষতি করে। বিশেষত, অন্তঃসত্বাদের এমন আলু খাওয়া একেবারেই উচিত নয়।