CESC-এর বিদ্যুৎ মাশুল বৃদ্ধির জেরে বড় রায় হাইকোর্টের, অস্বস্তি বাড়ল রাজ্য সরকারের

CESC বিদ্যুতের বিলে (Electric Bill) লাগাতার বৃদ্ধির প্রতিবাদে এবার বিরাট পদক্ষেপ নিতে চলেছে বিজেপি। আগামী ২১ শে জুলাই তৃণমূলের শহিদ দিবস। তারপরেই রাজ্যে বড়সড় কর্মসূচির পরিকল্পনা রয়েছে বিরোধী দলের। সিইএসসি এর বিদ্যুৎ মাশুলের বৃদ্ধির প্রতিবাদে আগামী ২২ শে জুলাই বৃহত্তর আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিজেপির তরফে। এ বিষয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলে ২২ এর পরিবর্তে ২৬ শে জুলাই প্রতিবাদ মিছিলের অনুমতি দেওয়া হয়েছে বিজেপিকে।

এর আগে রাজ্যের বিরোধী অভিনেতা শুভেন্দু অধিকারী বলেছিলেন, ভোটের সময়ে চুপিসারে বাড়িয়া দেওয়া হয়েছে বিদ্যুতের বিল। রাজ্য সরকারের রেগুলেটরি বোর্ডের অনুমোদন নিয়েই এমনটা করা হয়েছে। তিনি আরো বলেছিলেন, ভোটের সময়ে কোথাও দ্বিগুণ, কোথাও কোথাও তিনগুণ ট্যারিফে সিলিং বদলে বিল বাড়ানো হয়েছে। অবিলম্বে বিদ্যুতের বাড়তি বিল না কমানো হলে লাগাতার আন্দোলন কর্মসূচি চালানোরও আভাস দিয়েছিলেন তিনি।

বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে ২২ শে জুলাই ধর্মতলার ভিক্টোরিয়া হাউসে সিইএসসির সদর দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনের অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের সিঙ্গেল বেঞ্চ শুনানিতে বলে, ২৬ শে জুলাই প্রতিবাদ কর্মসূচি করা যেতে পারে। তবে শর্তসাপেক্ষে পাওয়া গিয়েছে এই অনুমতি।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, আগামী ২৬ শে জুলাই পরিবেশ বিধি মেনে দুপুর আড়াইটে থেকে বিকেল ৫ টা পর্যন্ত ১ হাজার জন বিজেপি নেতা এবং কর্মী সমর্থকদের নিয়ে প্রতিবাদ মিছিল করা যাবে। সাধারণ মানুষের অসুবিধা না করে প্রতিবাদ জানানো যাবে বলে রায় দেওয়া হয়েছে আদালতের তরফে। তবে বিজেপির এই প্রতিবাদ মিছিলের ফলে রাজ্য সরকারের অস্বস্তি যে বাড়বে তেমনটাই মনে করা হচ্ছে বিভিন্ন মহলের তরফে।