Finance NewsHoop Tech

BSNL Income: হাজার হাজার কোটি টাকা কামিয়ে নিচ্ছে BSNL, এর জন্য কি দায়ী Jio!

দেশের বৃহত্তম টেলিকম সংস্থাগুলির মধ্যে অন্যতম হলো মুকেশ আম্বানির জিও (Jio), অন্যদিকে দেশের সবচেয়ে পিছিয়ে পড়া টেলিকম সংস্থাগুলির মধ্যে অন্যতম হলো বিএসএনএল (BSNL), তবে এখন আর পিছিয়ে পড়া এই কথাটা বলা ভুল। কারণ জিও (Jio) তার পরিষেবার দাম বাড়িয়ে দেওয়ার ফলে অনেকেই তাদের নম্বরকে বিএসএনএল এ পোর্ট করিয়ে নিচ্ছে। BSNL তার গ্রাহক সংখ্যা বাড়িয়ে দিয়েছে। বিএসএনএল ঘুর পথে হাজার হাজার কোটি টাকা রোজগার করছে, সবচেয়ে বড় বিষয় হলো এই কোটি টাকার সবচেয়ে বেশি দিতে হচ্ছে মুকেশ আম্বানির জিও কে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঘুরলেই দেখতে পাওয়া যাচ্ছে, মোবাইল রিচার্জের প্ল্যান এর দাম অনেক অংশে বেড়ে গেছে। বেশ কয়েকটি বেসরকারি টেলিকম সংস্থার যেমন জিও, এয়ারটেল খরচ বেড়ে যাওয়ার কারণে গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা যাচ্ছে, আর সেই সন্তোষের জন্যই এই তিনটি বেসরকারি টেলিকম সংস্থা আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসছে।

দেশের এই তিনটি বেসরকারি টেলিকম সংস্থার ওপর যখন গ্রাহকরা চটেই গেছেন, সেই সময় আবার প্রশংসায় পঞ্চমুখ হচ্ছে বিএসএনএল এতদিন পর্যন্ত বিএসএনএল এর প্রতি মানুষের অতটা বর্ষা ছিল না কিন্তু এখন যেহেতু অন্যান্য টেলিকম সংস্থাগুলি এতটা দাম বাড়িয়ে ফেলেছে, তখন গ্রাহকরা একমাত্র ভরসা করছেন বিএসএনএলকে তবে আবার কেউ কেউ বিএসএনএল এর নেটের সমস্যার কথা অভিযোগ করছেন।

অন্যান্য টেলিকম সংস্থাগুলির থেকে এই মুহূর্তে বিএসএনএল কম করে আর্থিক বছরে ১ হাজার কোটি টাকা রোজগার করে। আর এই এক হাজার কোটি টাকার আবার সিংহভাগ পাওয়া যায়, মুকেশ আম্বানির সংস্থা জিও থেকে আসে। বিএসএনএল এমন রোজগার করে মূলত অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থাগুলিতে টাওয়ার লিজে দিয়ে। জিও বেশি পরিমাণে টাওয়ার লিজে নিয়েছে বিএসএনএলের তার কাছ থেকে।

জিও ৮৪০৮ টি টাওয়ার BSNL এর থেকে লিজ নিয়েছে।
এয়ারটেল লিজ নিয়েছে ১৫৬৮ টি।
ভোডাফোন আইডিয়া ২৪১৫টি টাওয়ার লিজ নিয়ে গ্রাহকদের পরিষেবা দিচ্ছে।

এত সংখ্যক টাওয়ার লিজ দেওয়ার পরিপ্রেক্ষিতে বিএসএনএল ২০১১ সালে রোজগার করেছিল ৩০.৭৩ কোটি টাকা। ২০২০ সাল আসতে আসতে এই টাকার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১০০০ কোটি টাকা। তাহলে শুধুমাত্র গ্রাহকদের কানেকশন দেওয়ার পাশাপাশি এই ভাবেও মোটা টাকা রোজগার করছে বিএসএনএল। দেশ জুড়ে ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত বিএসএনএলের মোট টাওয়ার সংখ্যা ছিল ৬৭৩৪০।

Related Articles