Hoop News

Gas Cylinder: ২০২৫ এর মার্চ পর্যন্ত রান্নার গ্যাস কিনুন প্রায় অর্ধেক দামে, এই পদ্ধতিটি অনেকেই জানেন না

২০১৬ সালে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছিল, অসাধারণ একটা প্রকল্প যার সাধারণ মানুষের জন্য ভীষণ উপকার করেছিল। এই অসাধারণ প্রকল্পটির নাম উজ্জ্বলা যোজনা, বর্তমানে গোটা দেশে প্রায় ১০ কোটিরও বেশি গ্রাহক, এই যোজনায় উপকার পেয়েছেন। কিন্তু আপনি কি জানেন? ২০২৫ শে মার্চ মাস পর্যন্ত এই যোজনা প্রকল্পটিতে আরও একটা সুবিধা পাওয়া যাবে? কিভাবে ৫২৯ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে জানেন? আপনি যদি এ বিষয়ে পুরোটা জানতে চান তাহলে অবশ্যই এই প্রতিবেদনটা একবার পড়ে ফেলুন।

বর্তমানে প্রতিটি ঘরে ঘরেই রয়েছে, এলপিজি গ্যাস দৈনন্দিন জীবনে এই গ্যাস ছাড়া মানুষ চলতেই পারে না। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৌলতে কেবলমাত্র যে শুধু বড়লোক আছেন তা নয়, বর্তমানে গরীব মানুষদের ঘরে ঘরে রয়েছে রান্নার গ্যাস। যা মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত প্রত্যেকেরই ভীষণ উপকারে লাগে। গ্যাস সিলিন্ডারের দাম এত হওয়ার জন্য অনেকের পক্ষে কেনাও সম্ভব হয় না, আমরা প্রত্যেকেই জানি, এলপিজি সিলিন্ডারের দাম প্রায় ৮২৯ টাকা যা নিম্নবিত্ত পরিবারের ক্ষেত্রে অনেকটাই।

তবে যাতে গ্যাস সিলিন্ডার সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকে, গ্যাস সিলিন্ডার সেই জন্য ৩০০ টাকা কম মূল্যে এলপিজি সিলিন্ডার এবার পাওয়া যাবে ভর্তুকি। যেখানে গ্যাসের দাম কমে হতে পারে প্রায় ৫২৯ টাকা। সেই জন্যই উজ্জ্বলা প্রকল্পের উদ্ভাবন করা হয়েছে।

এই যোজনার জন্য কি কি করতে হবে?

এই যোজনা জন্য প্রথমে দুটো শর্ত পূরণ করতে হবে।

যারা অর্থনৈতিকভাবে দুর্বল তারা এই সুবিধা পাবেন।

আর বাড়ির মহিলাদের নামে যদি গ্যাসের সংযুক্তি থাকে তাহলে বাড়ির মহিলারা এই সুযোগ-সুবিধা পাবেন।

এই বছর আগামী ৯ মাসের জন্য উজ্জ্বলা যোজনার আওতাধীন ভতুর্কি যুক্ত সিলিন্ডার পাওয়া যেতে পারে।

আগামী ২০২৫ সালের ৩১ শে মার্চ পর্যন্ত হচ্ছে এই সময়সীমা। অর্থাৎ এই সময়সীমা পর্যন্তই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

Related Articles