whatsapp channel

Lifestyle: আম খেলে সত্যিই কি পেটের গন্ডগোল হয়! জেনে নিন আসল সত্য

গরমকালে পেটের গন্ডগোলের ভয়ে আম খাবেন না, তাতো হয়না, কিন্তু অনেক সময় অনেকের মনে হয় বেশি পরিমাণে আম খেলে বুঝি আমার সবাই ডায়রিয়ার সমস্যা হয়। কিন্তু বিষয়টি পুরোটা মিথ্যাও নয়,…

Avatar

Advertisements
Advertisements

গরমকালে পেটের গন্ডগোলের ভয়ে আম খাবেন না, তাতো হয়না, কিন্তু অনেক সময় অনেকের মনে হয় বেশি পরিমাণে আম খেলে বুঝি আমার সবাই ডায়রিয়ার সমস্যা হয়। কিন্তু বিষয়টি পুরোটা মিথ্যাও নয়, আবার পুরোটা সত্য নয়। তাই আম খেলে কি কি হতে পারে তা একবার চটজলদি দেখে ফেলুন আমাদের Hoophaap- এর পাতায়।

Advertisements

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তারা যদি আম খেতে পারেন, সেক্ষেত্রে কিন্তু পেট পরিষ্কার হয়। আর যাদের পেটের একটু গোলমাল এর সমস্যা থাকে তারা যদি আম খান সেক্ষেত্রে পেটের গন্ডগোল আরো বেড়ে যেতে পারে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই, যদি পরিমাণমতো আম খাওয়া যায়, অতিরিক্ত পরিমাণে না খেয়ে তাহলে কিন্তু সব দিকটাই বজায় থাকবে। কোন গাছের ফল আপনার শরীরের কোন ক্ষতি করতে পারে না। তবে আগে পরের খাবার গুলো একটু বুঝে খেতে হবে। যেমন আমরা অনেক সময় রাতে পেট ভর্তি খাবার খাই। খেয়ে তারপরে আম খায় সে ক্ষেত্রে পেটের গন্ডগোল হতেই পারে।

Advertisements

তাই মোটামুটি খাবার খাওয়ার অন্তত দু তিন ঘন্টা পরে আম খেতে পারেন। সেক্ষেত্রে প্রথমের খাবার অনেকটা হজম হয়ে যায় তারপরে আম খেলে খুব একটা পেটের গন্ডগোল হতে পারে না, বা যাদের পেটের গন্ডগোল এর সমস্যা আছে। তারা কখনই দুধ ইত্যাদি মিশিয়ে খাবেন না। শুধু আম খান তাহলে দেখবেন পেট খারাপের সমস্যা একেবারেই হবে না।

Advertisements

যাদের হজমের গোলমাল এমনিতেই হয় তারা কখনো রুটি বা ভাতের সঙ্গে আম চটকে নিয়ে খাবেন না, সেক্ষেত্রেও ভাত, রুটি আলাদা খেয়ে সেই খাবার খাওয়ার অন্তত দু তিন ঘন্টা পরে শুধু আম খান। তাহলে বুঝতে পারছেন, পেটের গন্ডগোল এর জন্য শুধুই কিন্তু আমই দায়ী নয়। এই জন্য আপনার খাবারের সময়ও অনেকখানি দায়ী। তাই যে কোনো ভরপেট খাওয়ার পরে কিছুটা সময় দিন। তারপরে ফল খান।

Advertisements
whatsapp logo
Advertisements