Hoop Fitness

Lifestyle: বুকে ব্যথা মানেই হৃদরোগ নয়! থাকতে পারে আরো তিনটি অন্য কারণ

ঘনঘন বুকে ব্যাথা অনুভব? জল খাচ্ছেন তাও বুকে ব্যথা করছে, বুঝে পারছেন না কি করা উচিৎ আর কি করা উচিৎ নয়? অনেক সময় অনেকে বুকে ব্যাথা হওয়া মানেই হার্ট অ্যাটাক ভেবে নেন। সত্যি কি বুকে ব্যাথা সব ক্ষেত্রে হার্ট অ্যাটাকের লক্ষণ, নাকি আরও অন্যান্য কারণেও বুকে ব্যাথা (Chest pain reasons) হতে পারে? চলুন দেখে নিই বুকে ব্যথার অন্যান্য কারণ।

১) ঋতুর পরিবর্তন হচ্ছে। ঋতুর পরিবর্তন মানেই সর্দি কাশি লেগেই থাকে। আশ্বিন মাসের শেষ, কার্তিকের শুরু অর্থ শীতের হালকা ছোঁয়ার পরশ। এই সময়টা বাচ্চা ও বয়স্কদের ঠান্ডা লাগার প্রবণতা বাড়ে। এতে করে শুকনো কাশি হয় অনেকের, এবং এই বারবার কাশি থেকে অনেকে বুকে ব্যথা অনুভব করেন, যেটাকে বয়স্করা হার্ট অ্যাটাকের সম্ভবনা ভেবে ফেলেন।

২) যাদের করোনা হয়ে গিয়েছে তাদের ফুসফুস আগের মতন অতোটা স্ট্রং নেই। করোনা ভাইরাস যেই ফুসফুসে বাসা বেঁধেছিল, সেই ফুসফুসে যদি নতুন করে কোনো সংক্রমণ হয় তখনও অনেকের বুকে ব্যথা হয় এবং একে অনেকে হার্ট অ্যাটাকের সম্ভবনা ভেবে ভুল করেন।

৩) ফুসফুসের এয়ার ব্যাগ ফুলে গেলে অনেকসময় বুকে ব্যাথা অনুভব হয়। কোভিড নিউমোনিয়ার কারণে ফুসফুসে সংক্রমণ হওয়ার সম্ভবনা অনেকটা বেড়ে যায়, এতে করেই ফুসফুসের এয়ার ব্যাগ ফুলে যায়, যা মানুষ হার্ট অ্যাটাক ভেবে ভুল করেন।

এবার দেখে নিই হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ :

১) বুকে ব্যাথা সঙ্গে অতিরিক্ত ঘাম।
২) বুক ধড়ফড় করা।
৩) অল্পতেই দম ফুরিয়ে যাওয়া।
৪) মুখ দিয়ে নিঃশ্বাস নেওয়া।

Disclaimer: বুকে ব্যাথা অবহেলা করার বিষয় নয়। বুকে যে কোনো ধরনের ব্যথা হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

whatsapp logo