whatsapp channel

বাড়িতে টবে চালকুমড়ো চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

চাল কুমড়ো খাওয়া শরীরের জন্য খুব ভালো। তাছাড়া চাল কুমড়োর মধ্যে একটা পজিটিভ এনার্জি থাকে যা আপনার শরীর এবং বাড়িতে থাকা সমস্ত নেগেটিভ এনার্জি দূর করে দেয়। তাই আপনার ছাদ…

Avatar

HoopHaap Digital Media

চাল কুমড়ো খাওয়া শরীরের জন্য খুব ভালো। তাছাড়া চাল কুমড়োর মধ্যে একটা পজিটিভ এনার্জি থাকে যা আপনার শরীর এবং বাড়িতে থাকা সমস্ত নেগেটিভ এনার্জি দূর করে দেয়। তাই আপনার ছাদ বাগানের সহজেই চাষ করতে পারেন চাল কুমড়ো।

কোনো নার্সারি থেকে চাল কুমড়োর বীজ কিনে আনতে হবে। জল নিকাশি ব্যবস্থা যুক্ত ভালো উর্বর মাটি প্রস্তুত করার জন্য বাগানের মাটির সঙ্গে নদীর সাদা বালি মাটি, জৈব সার হিসেবে গোবর সার, ভার্মি কম্পোস্ট, কিংবা পাতা পচা সার অথবা কিচেনের কম্পোস্ট সার দিতে পারেন। সমস্ত কিছু দিয়ে একটি ভালো জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি প্রস্তুত করতে হবে।

এরপর বেশ কুড়ি ইঞ্চি একটি টব কিংবা একটি জলের ড্রাম এর মধ্যে কয়েকটা ফুটো করে তার ওপরে খোলামকুচি দিয়ে তার উপরে লাল বালি দিয়ে চাপা দিয়ে তৈরি করা মাটির মিশ্রণ দিয়ে দিতে হবে।

তারপর বীজগুলি দিয়ে উপরে বেশ খানিকটা মাটি দিয়ে ঢাকা দিয়ে ভরপুর জল দিয়ে দিতে হবে। পাঁচ ছয় দিন পর বীজ থেকে অঙ্কুরোদগম হবে। মাঝে মাঝে সার দিতে হবে। গোবর পচা সার কিংবা সরষের খোল পচা সার দিতে পারেন।

যখন চারা অবস্থায় থাকবে তখন খুব বেশি রোদের মধ্যে রাখবেন না তবে চারা বড় হয়ে গেলে একে অন্তত সাত-আট ঘণ্টা রাখতে হবে। কীটনাশক হিসাবে অন্যান্য গাছে যেমন নিম তেল স্প্রে করেন ঠিক তেমনি স্প্রে করবেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media