whatsapp channel

যে নিয়মে চন্দ্রমল্লিকা চাষ করলে একটি গাছেই পাবেন অনেক ফুল

শীতকাল মানেই আপনার ছাদ বাগান জুড়ে ডালিয়া, চন্দ্রমল্লিকা, গাঁদা, গোলাপ ফুলের মেলা বসে যায়। কিন্তু অনেক সময় চন্দ্রমল্লিকা গাছে বড় আকারের ফুল হয় না। আপনিও চেষ্টা করলে আর কয়েকটা স্টেপ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকাল মানেই আপনার ছাদ বাগান জুড়ে ডালিয়া, চন্দ্রমল্লিকা, গাঁদা, গোলাপ ফুলের মেলা বসে যায়। কিন্তু অনেক সময় চন্দ্রমল্লিকা গাছে বড় আকারের ফুল হয় না। আপনিও চেষ্টা করলে আর কয়েকটা স্টেপ মেনে চললে আপনার ছাদ বাগানে টবের মধ্যে বড় বড় আকারের চন্দ্রমল্লিকা ফোটাতে পারেন। দেখে নিন নিয়মগুলি –

Advertisements

আপনি যখন চন্দ্রমল্লিকার মাটি প্রস্তুত করবেন তখন মাটির সঙ্গে অবশ্যই হাড় গুঁড়ো, ফসফেট, ম্যাগনেসিয়াম সালফেট পটাশ, শিং কুচি, এবং চকের গুঁড়ো।

Advertisements

এই সমস্ত কিছু দিয়ে মাটি প্রস্তুত করে অন্তত দশ দিন ছায়ার মধ্যে পাত্রটি রেখে দিতে হবে। মাঝে মাঝে জল দিয়ে ভিজিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে কোন সময়ই যেন বৃষ্টির জল না পড়ে।

Advertisements

ফলন ভালো করার জন্য আরেকটি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে তা হল আনাজ এর খোসা ভালো করে রোদে শুকিয়ে নিয়ে মাটির সঙ্গে মিশিয়ে রাখতে পারেন। তা যদি সম্ভব না হয় তাহলে আনাজ এর খোসা জলের মধ্যে ডুবিয়ে রেখে প্রায় দশদিন পচিয়ে সেই জলের সঙ্গে এমনি সাধারণ জল মিশিয়ে মাটির মধ্যে দিতে পারেন। আনাজের খোসার মধ্যে থাকে অনেক পরিমাণ পুষ্টি থাকে যা গাছের জন্য প্রয়োজন।

Advertisements

মাটি একেবারে শুকিয়ে গেলে তবেই ভরপুর জল দেবেন অযথা জলে ভাসিয়ে দেবেন না। তাহলে গাছের গোড়া পচে গিয়ে নষ্ট হয়ে যেতে পারে।

একটু গাছ বড় হলেই গাছের গোড়ার কচি পাতা ছিঁড়ে দিতে হবে যাকে পিঞ্চিং বলা হয়। দুটি নখের সাহায্যে চিমটি কাটার মত ছিঁড়তে হবে। এমনটা করতে পারলেই ১০ দিন পর থেকে গাছে কুঁড়ি আসবে। ১৫ দিন অন্তর অন্তর গাছের গোড়ায় সরষের খোল পচা জল দিতে হবে।

এই নিয়মগুলি স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনি এক মরশুমে একটি গাছ থেকে ২০০ র বেশি ফুল পেতে পারেন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media