Hoop Life

বাড়ির টবে চেরি ফল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

চেরি অত্যন্ত জনপ্রিয় একটি ফল। কিন্তু কেমন হবে এই ফল যদি আপনি আপনার ছাদ বাগানে একটা ছোট টবের মধ্যে পান! জেনে নিন কিভাবে স্টেপ বাই স্টেপ পদ্ধতি ফলো করে আপনি আপনার ছোট্ট ছাদ বাগানেই চাষ করতে পারেন চেরি ফলের।

চেরি গাছ একটু বড় গাছ হয় তাই এর জন্য ১২ ইঞ্চির একটি টব বাছুন। কিংবা এর থেকে বড় আকারের কোন প্লাস্টিকের ড্রামে ও করতে পারেন। তবে সব সময় খেয়াল রাখতে হবে জল নিকাশি ব্যবস্থা যেন খুব ভালো থাকে।

ছাদ বাগানে গাছ করার জন্য উপযুক্ত মাটি তৈরি করতে গেলে প্রথমেই যার প্রয়োজন হয় তা হল কোকো পিট। বাগানের মাটির সঙ্গে কোকোপিট, নিম খোল এবং গোবর সার ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করে রাখুন।

নার্সারি থেকে কোন ভালো জাতের চেরি গাছ এনে মাটির মাঝখানে ফাঁকা করে সেখানে গাছ প্রতিস্থাপন করুন। গাছ প্রতিস্থাপন করার পরে মাটি ভর্তি করে জল দিয়ে দিন। এই গাছের জন্য প্রচুর পরিমাণে সূর্যালোকের প্রয়োজন হয়। তাই আপনার ছাদের যে জায়গায় সারাদিন ভীষণ পরিমাণে রোদ আসে সেই খানে এই গাছটি রেখে দিন।

এই গাছে পোকার আক্রমণ হতে পারে, তাই পোকার হাত থেকে বাঁচতে কয়েক টুকরো রসুন এবং লাল লঙ্কা গুঁড়ো একদিন রাতে ভিজিয়ে পরেরদিন সেটি গাছের মধ্যে স্প্রে করুন। খেয়াল রাখবেন যেন পিঁপড়ের আক্রমণ না হয়। দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে হবে।

এই গাছ জল ভালোবাসে তবে কখনোই গাছের গোড়ায় যেন জল জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। গাছের গোড়া সর্বদা পরিস্কার রাখতে হবে। আগাছা না হয় সেদিকে খেয়াল রাখুন। এইভাবে নিয়ম মেনে স্টেপ বাই স্টেপ চাষ করতে পারলে আপনার ছাদ বাগানে খুব সুন্দর ভাবে বেড়ে উঠবে চেরি ফল।

whatsapp logo