Hoop News

TATA-র সিদ্ধান্তে মাথায় হাত চিনের, ভারতে ব্যবসায় বড়সড় ঝটকা পেল জিনপিং প্রশাসন

বড়সড় ঝটকা পেল চিনা স্মার্টফোন ব্র্যান্ড Vivo। ভারতের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান টাটা (TATA) গ্রুপ এই চিনা স্মার্টফোন ব্র্যান্ডের ভারতীয় ব্যবসায় অংশীদারিত্ব কেনার পরিকল্পনা স্থগিত করেছে। মূলত মার্কিন সংস্থা Apple এর আপত্তির কারণেই এমনটা হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে এতে চিন্তায় পড়েছে। চিন। উল্লেখ্য, ২০২৩ এর অর্থবর্ষে Vivo র ভারতীয় ইউনিটের রেভিনিউ ছিল ৩০,০০০ কোটি টাকা।

জানা যাচ্ছে, সরকারের তরফে Vivo র উপর চাপ রয়েছে যে এর নিয়ন্ত্রণ যেন ভারতীয় সংস্থার কাছেই থাকে। যে কারণে টাটা গ্রুপের কাছে সংস্থার ভারতীয় ইউনিটের প্রায় ৫১ শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনা ছিল Vivo র। তবে এই চুক্তিতে আপত্তি ছিল Apple এর। কারণ সূত্র মতে, টাটা গ্রুপ এই সংস্থার একটি প্রধান ম্যানুফ্যাকচারিং পার্টনার। তাদের ডিভাইস তৈরি করে টাটা গ্রুপ। এদিকে Vivo এবং Apple এর প্রতিদ্বন্দ্বিতার কারণে টাটার সঙ্গে এই চুক্তিতে আপত্তি প্রকাশ করেছিল Apple। সূত্র মারফত খবর, এই কারণেই টাটা এবং Vivo র মধ্যে চুক্তি সফল হয়নি। এ বিষয়ে পুনর্বিবেচনার সম্ভাবনাও কম বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, চিনা সংস্থাগুলি এদেশে তাদের কন্ট্রোলিং স্টেক বিক্রি করে ব্যবসায় স্থানীয় অংশীদারদের জড়িত করার ব্যাপারে পরিকল্পনা করছে। এতে তাদের ফান্ডিংয়ের পথ সহজ বলে জানা যাচ্ছে। পাশাপাশি ব্যবসায় কোনো নির্ভরযোগ্য স্থানীয় অংশীদার থাকলে চিনা সংস্থাগুলি সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগে অংশীদার হিসেবে নিতে সুবিধা হবে।

চিনা সংস্থা গুলিকে এর ফলে রেগুলেটরি অ্যাকশন এড়াতে সাহায্য করবে এবং ভিসা অ্যাক্সেসও সহজ হবে। তবে ভারতের সঙ্গে স্থল সীমানা ভাগ করে নেওয়া দেশগুলি থেকে আসা বিনিয়োগগুলি কড়া ভাবে যাচাই করছে কেন্দ্রীয় সরকার। এতে সমস্যা বেড়েছে চিনের।

Related Articles