whatsapp channel

বাড়ির টবে জবা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

জবা আমাদের দেশে খুবই পরিচিত একটি গাছের নাম। কারোর বাড়িতে যদি বড় উঠোন থাকে তাহলে তাতে মাটি ফেলে খুব সহজেই জবা গাছ চাষ করতে পারেন। কিন্তু কারো বাড়িতে যদি সেই…

Avatar

HoopHaap Digital Media

জবা আমাদের দেশে খুবই পরিচিত একটি গাছের নাম। কারোর বাড়িতে যদি বড় উঠোন থাকে তাহলে তাতে মাটি ফেলে খুব সহজেই জবা গাছ চাষ করতে পারেন। কিন্তু কারো বাড়িতে যদি সেই জায়গা না থাকে তাহলেও বাড়ির ছাদে ব্যালকনিতে মোটামুটি বড় টবের মধ্যে চাষ করে ফেলতে পারেন জবা গাছ। লাল, সাদা, হলুদ, গোলাপি, কমলা যেকোনো রঙের জবা ফুল আপনার বাড়িকে সাজিয়ে তোলার জন্য যথেষ্ট।

কাছাকাছি যেকোনো নার্সারি থেকে বেশ মোটা কাণ্ডের সুস্থ সবল চারা সংগ্রহ করে নিয়ে আসুন।‌ জবা গাছের জন্য প্রয়োজন ১২ ইঞ্চি আকারের টব। আরো বড় সিমেন্টের ব্যাগে করতে পারেন জবা চাষ।

বাগানের মাটির সঙ্গে গোবর সার, কোকোপিট মিশিয়ে ভালো করে মাটি ঝুরঝুরে করে নিয়ে টবের মধ্যে রেখে ৬ দিন ভাল করে জল ঢেলে রেখে দিন। টবের মাটির মধ্যে খানিকটা গর্ত করে চারা গাছ পুঁতে দিন।

জবা গাছ রোদ পছন্দ করে, জলও পছন্দ করে তাই ভোরবেলা টবে জল দিতে হবে, সন্ধ্যেবেলা ভরপুর জল দিতে হবে। সারাদিন রোদের মধ্যে রাখতে হবে। পারলে রাত্রিবেলা জবা গাছকে পুরো স্নান করিয়ে দিতে হবে।
জবা গাছে প্রচুর ফুল পেতে দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা জল দিন।

গাছে যদি কোনভাবে সাদা সাদা কোন পোকা দেখেন তাহলে সবচেয়ে ভালো উপায় হলো যে ডাল এ অমন হয়েছে সেই ডাল টা কেটে দিন। কাটার সময় কখনই ডাল ঝাঁকিয়ে ঝাঁকিয়ে কাটবেন না। ডাল কেটে দূরে নিয়ে গিয়ে ডালটি পুড়িয়ে দিন।

জবা গাছের পাতা অনেক সময় হলুদ হয়ে যায় এর থেকে বাঁচতে গাছের গোড়ায় দশ দিন অন্তর অন্তর সৈন্ধব লবণ দিন। এই নিয়মগুলো পালন করলে জবা গাছ থেকে প্রতিদিন আপনি দশ-বারোটি ফুলও পেতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media