Hoop Food

Kadai Chocolate Pastry: ওভেন, ডিম ছাড়াই বাড়িতে বানিয়ে ফেলুন ‘কড়াই চকলেট পেস্ট্রি’, রইলো রেসিপি

ক্রিসমাস মানে চারিদিকে কেক, পেস্ট্রি ছড়াছড়ি। কিন্তু কেমন হয় যদি কেক পেস্ট্রি বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন, বিষয়টা একেবারেই মন্দ হয় না। বাড়িতে যদি ছোট সদস্যরা থাকে তাহলে তো কথাই নেই, আপনার হাতের বানানো পেস্ট্রি একেবারে চেটেপুটে খাবে। তবে এটি বানাতে গেলে এমন কিছু প্রয়োজন হয় না, আপনার বাড়িতে থাকা রোজকার রান্না করার একটা কড়াই হলেই আপনি বানিয়ে ফেলতে পারেন ডিম ছাড়া চকলেট পেস্ট্রি। চলুন দেখি নিন আজকের Hoophaap স্পেশাল ‘চকলেট পেস্ট্রি'(Chocolate Pastry Cake).

উপকরণ –
ময়দা আড়াইশো গ্রাম
চিনি আড়াইশো গ্রাম
সাদা তেল প্রয়োজনমতো
টক দই দু কাপ
দুধ প্রয়োজনমতো
ডার্ক চকলেট
ফ্রেশ ক্রিম
এক চিমটি নুন
বেকিং সোডা এক চা চামচ
বেকিং পাউডার এক টেবিল চামচ

প্রণালী – প্রথমে তেল গরম করে নিতে হবে ১ কাপের মত। এর মধ্যে টক দই দিতে হবে। তারপর এরমধ্যে আস্তে আস্তে ময়দা যোগ করতে হবে। একে একে কোকো পাউডার বেকিং সোডা এবং চিনি ও এক চিমটি নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। প্রয়োজনে অল্প অল্প দুধ দিতে হবে। কড়াইতে সামান্য নুন দিয়ে দিতে হবে এরপরে একটি স্ট্যান্ড বসিয়ে উপরে ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিতে হবে।

ডবল বয়লার পদ্ধতিতে অর্থাৎ একটি পাত্রের মধ্যে জল গরম করে উপরে একটি কাঁচের পাত্রে ডার্ক চকলেট দিয়ে ক্রমাগত খুন্তির সাহায্যে নাড়িয়ে ভালো করে চকলেটকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর সঙ্গে প্রয়োজন মতো ফ্রেশ ক্রিম ব্যবহার করতে হবে।

এরপর একটি চিনির সিরাপ বানিয়ে নিতে হবে। এর জন্য চার চামচ চিনি এবং তার সঙ্গে অন্তত এক কাপ গরম জল ভালো করে মিশিয়ে নিতে হবে এবং ঠান্ডা হতে দিতে হবে।

১০ মিনিট পরে একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে কেকের মিশ্রণ ঢেলে অন্তত ৩০ মিনিটের জন্য কড়াই এর উপরে চাপা দিয়ে কেক হতে দিতে হবে। তারপরে কেক বার করে নিয়ে ঠান্ডা করতে দিতে হবে। এরপর তিনটে লেয়ারের কেক কেটে নিতে হবে। ছুরির সাহায্যে যদি সম্ভব না হয়, তাহলে সামান্য ছুরি দিয়ে মুখটা কেটে নিয়ে, একটি সুতো দিয়ে দুদিক থেকে মাঝখান থেকে কেটে যাবে। এরপর চিনির সিরা দিয়ে কেক ভিজিয়ে নিতে হবে। ক্রিম ভালো করে কেকের লেয়ারে লাগাতে হবে। তারপর পুরো কেকের গায়ে লাগাতে হবে। এরপর ফ্রিজে দু ঘন্টা ধরে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে টুকরো করে কেটে পরিবেশন করুন চকলেট পেস্ট্রি কেক।

Related Articles