whatsapp channel

মাটি ছাড়াই ধনেপাতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

টবের মধ্যে মাটি ছাড়াই চাষ করতে পারেন ধনেপাতা। ভাবতে অবাক লাগলেও শীতকাল এবং সারা বছর জুড়ে শুধু একটা প্লাস্টিকের ঝুড়ি ওপর ভিত্তি করেই আপনি চাষ করতে পারেন ধনেপাতা। এর জন্য…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

টবের মধ্যে মাটি ছাড়াই চাষ করতে পারেন ধনেপাতা। ভাবতে অবাক লাগলেও শীতকাল এবং সারা বছর জুড়ে শুধু একটা প্লাস্টিকের ঝুড়ি ওপর ভিত্তি করেই আপনি চাষ করতে পারেন ধনেপাতা। এর জন্য দরকার একটি প্লাস্টিকের ফুটো ফুটো ঝুড়ি। কোনো নার্সারি থেকে ভাল জাতের ধনেপাতার বীজ কিনে আনতে হবে। বীজকে সামান্য ভেঙ্গে নিতে হবে।

Advertisements

এরপর একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে জল ভরাট করে নিতে হবে। তার উপরে ঝুড়ি বসিয়ে দিতে হবে। ঝুড়ির ওপরে ধনেপাতার বীজ ছড়িয়ে দিতে হবে। নিচের পাত্রের মধ্যে এমন ভাবে জল দিতে হবে যাতে বীজগুলি জলের মধ্যে ডুবে থাকে। ওপরে টিসু পেপার দিয়ে দিতে হবে।

Advertisements

মোটামুটি ছয়-সাত দিন পর অঙ্কুরোদগম হওয়া শুরু হয়ে যাবে। সাত দিন অন্তর অন্তর তলার পাত্রের জল পরিবর্তন করে দিতে হবে। যখন জল পরিবর্তন করবেন তখন জলের মধ্যে সরষের খোল পচা তরল সার দিতে পারেন। তাছাড়াও আপনার রান্নাঘরের বজ্র পদার্থ থেকে তৈরি কম্পোস্ট তরল সার ব্যবহার করতে পারেন।

Advertisements

শীতকালের হালকা রোদে সারাদিন এইগুলিকে রোদে রাখা যেতে পারে। মোটামুটি এক মাসের ওপর হয়ে গেলে ধনেপাতা ব্যবহারের উপযুক্ত হয়ে যাবে। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনিও বাড়িতে মাটি ছাড়া ধনেপাতা চাষ করতে পারবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media